ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ভারতের সঙ্গে ৩৬ হাজার কোটি টাকার ঋণচুক্তি সই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৬, ৪ অক্টোবর ২০১৭ | আপডেট: ২৩:২১, ৪ অক্টোবর ২০১৭

ভারতের সঙ্গে বাংলাদেশের ৪৫০ কোটি মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩৬ হাজার কোটি টাকা) ঋণ চুক্তি সই হয়েছে। এ ঋণটি ভারতের লাইন অব ক্রেডিট (এলওসি) নামে পরিচিত

এর আগেও এলওসির আওতায় দুইবার ঋণ নিয়েছে বাংলাদেশ। ভারতের কাছ থেকে এটি হবে তৃতীয় ঋণ। বুধবার সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

এই অর্থ দিয়ে বিদ্যুৎ, রেলপখ, সড়ক, জাহাজ চলাচল, বন্দরসহ অবকাঠামো খাতে ১৭টি অগ্রাধিকার প্রকল্পের বাস্তবায়ন করবে বাংলাদেশ।

প্রথম দুটি লাইন অব ক্রেডিটের মত এবারও এই ঋণের জন্য বছরে ১ শতাংশ হারে সুদে দিতে হবে বাংলাদেশকে। ঋণ শোধে পাঁচ বছরের গ্রেস পিরিয়ডসহ ২০ বছর সময় পাওয়া যাবে।

বাংলাদেশ সরকারের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন ইআরডির সচিব কাজী শফিকুল আযম ও ভারতের পক্ষে সই করেন এক্সিম ব্যাংক অব ইন্ডিয়ার এমডি ডেভিড রাসকিনহা। অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলির উপস্থিতি ছিলেন।

অনুষ্ঠানে জেটলি বলেন, গত সাত বছরে বাংলাদেশ ভালো প্রবৃদ্ধি পেয়েছে। আর্থসামাজিক দিক দিয়ে ব্যাপক উন্নয়ন করেছে। বাংলাদেশের উন্নয়নে আগেও পাশে ছিলাম, ভবিষ্যতেও আমরা থাকব। তারই ধারাবাহিকতায় এই বড় অংকের ঋণচুক্তি।

আবুল মাল আবদুল মুহিত বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্ক এখন অত্যন্ত ভালো। চলতি বছর এপ্রিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় বাংলাদেশের জন্য এই সাড়ে চারশো কোটি ডলার ঋণের ঘোষণা দেওয়া হয়। তারই ধারাবাহিকতায় ভারতীয় অর্থমন্ত্রীর এবারের সফরে দুই দেশের মধ্যে চুক্তি হল।

 

/আর/এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি