ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

ভাষা সংগ্রামী তকীয়ূল্লাহ আর নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৭, ১৬ নভেম্বর ২০১৭ | আপডেট: ১৬:৩৪, ১৬ নভেম্বর ২০১৭

ভাষা সংগ্রামী, রাজনীতিবিদ, গবেষক এজেএম তকীয়ূল্লাহ আর নেই। আজ বৃহস্পতিবার বেলা ১১টা ১০মিনিটে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন তিনি। তকীয়ূল্লাহ বেশ কিছু দিন ধরে ফুসফুসের সংক্রমণে ভুগছিলেন। গত সোমবার থেকে তাঁকে স্কয়ার হাসপাতালে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল।
এজেএম তকীয়ূল্লাহ ভাষাবিদ ড. মুহাম্মদ শহীদুল্লাহর চতুর্থ ছেলে। বর্তমানে বাংলাদেশ যে বাংলা বর্ষপঞ্জি অনুসরণ করে তার সংস্কার হয়েছিল তকীয়ূল্লাহর হাত দিয়েই। ১৯৪৮ সালের ভাষা আন্দোলনের যেসব ছবি এখন পাওয়া যায় সেগুলো তাঁরই তোলা। সে সময়ের এই বাম নেতাকে ১৯৫১ থেকে ১৯৬৪ সাল পর্যন্ত বিভিন্ন মেয়াদে কারাগারে কাটাতে হয়। চল্লিশের দশক থেকে দীর্ঘদিন কমিউনিস্ট আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত ছিলেন এজেএম তকীয়ূল্লাহ। ১৯৫১ সালে তিনি কমিউনিস্ট পার্টির ঢাকা জেলা কমিটির সাধারণ সম্পাদক ছিলেন।

এজেএম তকীয়ূল্লাহর মরদেহ বিকাল ৩টায় পল্টনে কমিউনিস্ট পার্টির কার্যালয়ে নেওয়া হবে। বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে তাঁর জানাজা অনুষ্ঠিত হবে। তারপর নীলক্ষেতে বাবুপুরা কবরস্থানে আরেকবার জানাজা শেষে সেখানেই দাফন করা হবে এই ভাষা সংগ্রামীকে। 

এমআর

 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি