ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে এ বছর ৯৭০ অভিবাসীর মৃত্যু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৭, ২৮ জুলাই ২০২১

লিবীয় উপকূলে সর্বশেষ ৫৭ অভিবাসীর মৃত্যুর মধ্যদিয়ে চলতি বছর প্রাণ হানির সংখ্যা বেড়ে প্রায় ৯৭০ জনে দাঁড়িয়েছে। ভূমধ্যসাগর অতিক্রম করে ইউরোপের কোন দেশে পাড়ি জমাতে গিয়ে এসব অভিবাসীর মৃত্যু হয়। এ খবর এএফপি’র।

মঙ্গলবার (২৭ জুলাই) এ তথ্য জানিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘের অভিবাসন বিষয়ক আন্তর্জাতিক সংস্থা (আইওএম) জানায়, কমপক্ষে ৫৭ অভিবাসী লিবিয়া উপকূলে তাদের নৌকা ডুবে যাওয়ায় প্রাণ হারিয়েছে। অনেক ঝুঁকিপূর্ণ ভূমধ্যসাগর সী ক্রসিং রুট পাড়ি দিয়ে ইউরোপে চলে যাওয়ার সময় ঘটা এটি হচ্ছে সর্বশেষ মর্মান্তিক ঘটনা।

আইওএম জেনেভায় সাংবাদিকদের বলেছে, নিখোঁজদের মধ্যে কমপক্ষে ২০ নারী ও দুই শিশু রয়েছে। রোববার রাজধানী ত্রিপোলির প্রায় ১২০ কিলোমিটার পূর্বে অবস্থিত লিবিয়ার খোমস বন্দর থেকে নৌযানটি ছেড়ে যায়। পরে নৌযানটিতে সমস্যা দেখা দেয় এবং পানি ঢুকে পড়ায় তা ডুবে যায়।

আইওএম মুখপাত্র পল ডিলন বলেন, ‘স্থানীয় জেলে ও লিবীয় কোস্টগার্ড পানি থেকে ১৮ জনকে উদ্ধার করেছে। প্রাণে বেঁচে যাওয়া এসব ব্যক্তি আমাদের স্টাফকে বলেছে, এ নৌকা ডুবির ঘটনায় কমপক্ষে ৫৭ জন নিখোঁজ রয়েছে।’

‘লিবিয়ায় থাকা আমাদের স্টাফরা প্রাণে বেঁচে যাওয়া ব্যক্তিদের জরুরি চিকিৎসা সেবা, খাদ্য, পানি ও সান্ত্বনা দিয়েছে। তারা সকলে নাইজেরিয়া, ঘানা ও গাম্বিয়ার নাগরিক’ বলে জানান আইওএম মুখপাত্র।

২০২১ সালের জুলাই মাসের ২৭ তারিখ পর্যন্ত ভূমধ্যসাগর রুটে এ নিয়ে পুরুষ, নারী ও শিশু নিয়ে  প্রাণ হারালো প্রায় ৯৭০ জন।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি