ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

মার্কিন পণ্যে শুল্ক আরোপের ঘোষণা কানাডার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৫, ৮ আগস্ট ২০২০ | আপডেট: ১১:৫৭, ৮ আগস্ট ২০২০

কানাডার উপ-প্রধানমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড- সংগৃহীত

কানাডার উপ-প্রধানমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড- সংগৃহীত

আমেরিকান পণ্যের ওপর ৩.৬ বিলিয়ন ডলার শাস্তিমূলক শুল্ক আরোপের ঘোষণা দিয়েছে কানাডা। ব্যবসায়ীদের সঙ্গে ৩০ দিন আলোচনার পর কোন কোন পণ্যে শুল্ক আরোপ করা হবে তার ঘোষণা দেওয়া হবে। গতকাল শুক্রবার এক সংবাদ সম্মেলনে এ কথা জানান দেশটির উপ-প্রধানমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড। 

গত বৃহস্পতিবার কানাডা থেকে আমেরিকায় আমদানি হওয়া অ্যালুমিনিয়ামের ওপর ১০ শতাংশ হারে শুল্ক আরোপের ঘোষণা দিয়েছেন ট্রাম্প। ডোনাল্ড ট্রাম্পের এ ঘোষণা প্রচারিত হবার পরপরই অটোয়ায় তীব্র প্রতিক্রিয়া দেখা দেয়। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং উপ-প্রধানমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড সঙ্গে সঙ্গে পাল্টা পদক্ষেপ নেওয়া হবে বলে ঘোষণা দেন।

ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বলেন, ‘যুক্তরাষ্ট্র কানাডার কোনো পণ্যের ওপর প্রতিবন্ধকতামূলক পদক্ষেপ নিলে কানাডা মার্কিন পণ্যের ওপর পাল্টা ব্যবস্থা নেবে।’ ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বক্তব্য নাকচ করে দিয়ে বলেন, ‘কানাডার অ্যালুমিনিয়াম মার্কিন যুক্তরাষ্ট্রের নিরাপত্তার কোনো ব্যত্যয় ঘটায়নি। বরং আমেরিকার জাতীয় নিরাপত্তা ব্যবস্থায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। ’

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, ‘সরকার অতীতের মতোই কানাডার অ্যালুমিনিয়াম খাতের উদ্যোক্তা এবং শ্রমিকদের পাশে দাঁড়াবে।’

উল্লেখ্য, ২০১৮ সালেও আমেরিকা অ্যালুমিনিয়ামের ওপর ১০ শতাংশ শুল্ক আরোপ করেছিল। কানাডা তুমুল প্রতিবাদের পর সেটি তখন স্থগিত রাখা হয়।

এমএস/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি