ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

মালয়েশিয়ার নয়া প্রধানমন্ত্রী মুহাইদ্দীনের ইতিবৃত্ত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪১, ২৯ ফেব্রুয়ারি ২০২০

মালয়েশিয়ার নয়া প্রধানমন্ত্রী মুহাইদ্দীনের ইতিবৃত্ত

মালয়েশিয়ার নয়া প্রধানমন্ত্রী মুহাইদ্দীনের ইতিবৃত্ত

অবশেষে মালয়েশিয়ার রাজনীতিতে ঘটলো সকল নাটকীয়তার অবসান। আজ শনিবার দেশটির অন্যতম প্রভাবশালী নেতা মুহাইদ্দীন বিন হাজী মুহাম্মদ ইয়াসিনকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন রাজা পাহাংয়ের সুলতান আবদুল্লাহ সুলতান আহমাদ শাহ।

এদিন মালয়েশিয়ার রাজ পরিবারের মুখপাত্র আহমদ ফাদিল শামসুদ্দীন এক বিবৃতিতে জানান, দেশটির রাজা সংসদের ২২১ সদস্যের সঙ্গে সাক্ষাতের পর মুহাইদ্দীন ইয়াসিনের পক্ষে সংখ্যাগরিষ্ঠের মতামত পেয়েছেন। 

এর আগে, ৯৪ বছর বয়সী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ পদত্যাগ করলে দেশটির জনপ্রিয় নেতা আনোয়ার ইব্রাহিমের স্ত্রী ও উপ প্রধানমন্ত্রী ড. ওয়ান আজিজা ওয়ান ইসমাইল দেশটির প্রথম নারী প্রধানমন্ত্রী হতে চলেছেন বলে গুঞ্জন ওঠে। কিন্তু শেষ পর্যন্ত প্রধানমন্ত্রী হিসেবে পার্লামেন্ট সদস্যের রায় গেছে মুহাইদ্দীন ইয়াসিনের পক্ষেই। 

মুহাইদ্দীন বিন ইয়াসিন বিশ্ব রাজনীতিতে অপরিচিত হলেও মালয়েশিয়াবাসীর কাছে অপরিচিত কোনোও নাম নয়। মালয়েশিয়ার ইউনাইটেড ইন্ডিজেনাস পার্টির প্রধান ও ক্ষমতাসীন জোট পাকাতান হারাপানের ডেপুটি প্রেসিডেন্ট তিনি। জোহর রাজ্যের পাগোহ থেকে নির্বাচিত মুহাইদ্দীন বিন ইয়াসিন মালয়েশিয়ার সাবেক উপ-প্রধানমন্ত্রীও। 

১৯৭৮ সালে পাগোহ থেকে প্রথম তিনি পার্লামেন্টের সদস্য নির্বাচিত হন। মুহাইদ্দীন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ও নাজিব রাজ্জাকের দল ইউনাইটেড মালয়স ন্যাশনাল অরগানাইজেশন-এর ডেপুটি প্রেসিডেন্ট ও তাদের জোট ন্যাশনাল বারিসনের ডেপুটি চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন। ২০০৯ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী ছিলেন তিনি। তবে রাষ্ট্রীয় তহবিল তছরুপের দায়ে ২০১৫ সালে পদ ও দল উভয় থেকেই তাকে বহিষ্কার করা হয়। 

পরবর্তীতে তিনি এবং মাহাথির মিলে মালয়েশিয়ার ইউনাইটেড আদিবাসী পার্টি (বারসাতু) গঠন করেন। ২০১৮ সালে গঠিত মাহাথিরের জোট সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী মনোনীত হন মুহাইদ্দীন ইয়াসিন। মাহাথিরের পদত্যাগের পর তাকেই পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে নাম প্রস্তাব করে তার দল বারসাতু।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি