ঢাকা, শনিবার   ১১ মে ২০২৪

মালয়েশিয়ায় আরএমসি’র সময় বাড়লো ৩১ ডিসেম্বর পর্যন্ত

শেখ আরিফুজ্জামান, মালয়েশিয়া থেকে : 

প্রকাশিত : ০০:০১, ২৯ আগস্ট ২০২০

মালয়েশিয়ায় আবারো রিকভারি মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (আরএমসিও) লকডাউন আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে।  সেই সাথে চলমান স্ট্যান্ডার্ড অপারেটিং সিস্টেম (এসওপি) সহ সকল কোভিড স্বাস্থ্যবিধি মেনে চলার বিধিনিষেধ ৩১ ডিসেম্বর পর্যন্ত বহাল রাখার ঘোষণা দিয়েছেন।

শুক্রবার (২৮ আগস্ট) রাত ৮টায় জাতির উদ্দেশ্য এক ভাষণে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী তান সেরী মহিউদ্দিন ইয়াসিন এ ঘোষণা দেন।  এ সময় প্রধানমন্ত্রীর ভাষণ মালয়েশিয়ার রেডিও ও টেলিভিশনে একযোগে সম্প্রচার করা হয়।

এসময় প্রধানমন্ত্রী বলেন, জনগণ অধীর আগ্রহে অপেক্ষা করছে লকডাউনের সর্বশেষ আপডেট জানার জন্য।  আমরা সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে এ বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত আরএমসিও বর্ধিত করেছি।  যেসব এলাকায় কোভিড-১৯ সংক্রমন বেশি দেখা যাবে সে সব এলাকায় কঠোর নজরদারি জোরদার করা হবে।

এদিকে, ৩১ ডিসেম্বর পর্যন্ত আরএমসিও’র মেয়াদ বৃদ্ধিতে নতুন করে শঙ্কায় পড়েছেন ছুটিতে থাকা প্রবাসী বাংলাদেশীরা।  বৈধ ভিসা থাকলেও কবে নাগাদ মালয়েশিয়ায় নিজ কর্মক্ষেত্রে যোগ দিতে পারবেন এ নিয়ে শঙ্কায় রয়েছেন কয়েক হাজার প্রবাসী।  দীর্ঘ ৬ মাসে করোনার কারণে নিজ কর্মক্ষেত্রে ফিরতে না পারায় পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তিটি ছুটিতে দেশে গিয়ে আটকে পড়ায় সংসার চালাতে বেশ হিমশিম খেতে হচ্ছে।  শঙ্কায় আছেন চাকরি ফিরে না পাওয়ার। 

মালয়েশিয়া সরকার বিভিন্ন ক্যাটাগরির ভিসা থাকা প্রবাসীদের ফেরার সুযোগ দিচ্ছে সরকার।  তাই এই সুযোগ সকল প্রবাসীর জন্য উন্মুক্ত করে মালয়েশিয়ার নিজ নিজ কর্মক্ষেত্র ফিরতে পারেন এজন্য সরকারের সু-দৃষ্টি কামনা করেছেন। 

উল্লেখ্য, মহামারী করোনা প্রতিরোধে গত ১৮ মার্চ থেকে মালয়েশিয়া জুড়ে ঘোষণা করা হয় নিয়ন্ত্রণ আদেশ।  যা ধাপে ধপে ৫ দফা বাড়িয়ে চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত বর্ধিত করা হয়েছে।  তবে গত ৫ম পর্বের আরএমসিওতে কিছু শর্ত সাপেক্ষে নিয়ন্ত্রণ আদেশ শিথিল করা হয়েছে।

দেশটিতে রোববার পর্যন্ত করোনাভাইরাসে মোট আক্রান্ত হয়েছেন ৯ হাজার ৩০৬ জন।  মারা গেছেন ১২৫ জন।  এ পর্যন্ত সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ৯ হাজার ৩০ জন।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি