ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

মাশরাফির টেস্ট ফিটনেস নিয়ে সন্দিহান বিসিবি সভাপতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৬, ২৮ এপ্রিল ২০১৮

অনেকদিন ধরেই সাদা পোশাকের ক্রিকেটে ফেরার ইচ্ছের কথা বলে আসেছেন মাশরাফি বিন মুর্তজা। কারণ তার কাছে টেস্টটাই আসল মর্যাদার জায়গা। তাইতো ফিট অবস্থায় টি-টোয়েন্টির মতো জনপ্রিয় ফরমেট ছেড়ে দিলেও এখনও টেস্টে ফেরার স্বপ্ন দেখেন ইনজুরিপ্রবণ ওয়ানডে অধিনায়ক। এবার তো ঘরোয়া ক্রিকেটে বড় ফরমেটের বিসিএলও খেলেছেন। তবে মাশরাফি চাইলেই কি হবে? মাশরাফির টেস্ট খেলার ফিটনেস নিয়ে সন্দিহান বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। সরাসরি না বললেও আকার-ইঙ্গিতে বোঝালেন, মাশরাফির টেস্ট খেলার মতো ফিটনেস নেই।

শুক্রবার রাজধানীর মিরপুর শহীদ সোহরাওয়ারদী ইনডোর স্টেডিয়ামে বিসিবি সভাপতি বলেন, আমি জানি না মাশরাফির টেস্ট খেলার জন্য ফিট কি-না।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কোথায় কোন দেশে টেস্ট খেলবে সে? দেশের বাইরে? তাহলে প্রতিদিন ওকে অন্তত ২০ থেকে ২৫ ওভার বোলিং করতে হবে। ও বলছে, পারবে? তাহলে তো আমাদের কিছু বলার নেই।

বাংলাদেশের হয়ে সর্বশেষ টেস্ট খেলেছেন সেই ২০০৯ সালের জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে। চোটাঘাত এতটাই ভীত করে দিয়েছে যে, এরপর আর টেস্টে ফেরার চেষ্টা করেননি। তবে গত কয়েক বছরে বড় কোনও চোটে পড়েননি মাশরাফি। ৩৪ বছর পেরিয়েও তাই আরও একবার সাদা পোশাক গায়ে জড়ানোর স্বপ্ন নড়াইল এক্সপ্রেসের। সম্প্রতি তিনি তার সে ইচ্ছের কথা জানিয়েছেন। মাশরাফি মনে করছেন, এখন যে ফিটনেস, তাতে আরও বছর দুয়েক টেস্টে খেলতে পারবেন তিনি।

কিন্তু বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন মাশরাফিকে নিরাশ করার মতোই কথা বলেছেন।

ঘরের মাঠে সাধারণত স্পিন সহায়ক উইকেট হয়। পেসারদের সেখানে খুব বেশি বল করতে হয় না। দেশে খেলতে চাইলে হয়তো ভাবা যায়। তবে মাশরাফি কি ব্যাটসম্যান নাকি বোলার হিসেবে খেলবেন, সেটি নিয়েও দ্বিধায় বিসিবি সভাপতি, ‘যদি মনে করেন আমাদের দেশে খেলা, আমরা মাত্র ২ বা ৩ ওভার করাব, এখানে যদি খেলতে চায়, সেটা ভিন্ন বিষয়। কিন্তু সে কী হিসেবে আসতে চায়, ব্যাটসম্যান না বোলার? সেটা বড় প্রশ্ন।’

মাশরাফির অবদান স্বীকার করে একটু অবিশ্বাসের সুরেই নাজমুল বলেন, সে কী হিসেবে আসতে চায়? ব্যাটসম্যান না বোলার? এটা বড় প্রশ্ন।

নাজমুল আরও বলেন, ‘আমি মনে করি, সে যদি ফিট থাকে যে কোনও সংস্করণে তার খেলা উচিত। তার মতো খেলোয়াড় পাওয়া কঠিন। বড় দৈর্ঘ্যের ক্রিকেটে খেলাটা তার এবং ফিজিওর ওপর নির্ভর করছে। আমাদের ধারণা, সে যদি ওয়ানডে খেলতে পারে টি-টোয়েন্টিও খেলা উচিত। ১০ ওভার যদি করতে পারে, ৪ ওভারও তার করা উচিত। এ কারণে তাকে প্রস্তাব দেওয়া হয়েছিল। তখন সে আগ্রহ দেখায়নি। আমরা ধরে নিচ্ছি তার আগ্রহ নেই।

একে// এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি