ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

মিয়ানমারে দুই রয়টার্স সাংবাদিকের রায় ৩ সেপ্টেম্বর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৩, ২৭ আগস্ট ২০১৮

সংখ্যালঘু রোহিঙ্গা গণহত্যার তথ্য সংগ্রহের সময় মিয়ানমারে আটক ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের দুই সাংবাদিকের বিরুদ্ধে আগামী ৩ সেপ্টেম্বর রায় ঘোষণা করবেন দেশটির আদালত। আজ সোমবার রায় ঘোষণার দিন নির্ধারিত থাকলেও তা স্থগিত করে নতুন এ তারিখ নির্ধারণ করা হয়। মামলার বিচারক অসুস্থ থাকায় এ রায় ঘোষণা স্থগিত করা হয়েছে বলে জানিয়েছে আদালত।

রয়টার্সের এই দুই সাংবাদিকের বিরুদ্ধে রাষ্ট্রীয় গোপনীয়তা আইন লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে। অভিযোগ প্রমাণিত হলে তাদের ১৪ বছরের জেল হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

প্রসঙ্গত, গত ১২ ডিসেম্বর দুই পুলিশের সঙ্গে সাক্ষাত করতে গিয়ে আটক হন ৩২ বছর বয়সী ওয়া লোন ও ২৮ বছর বয়সী কিয়াও সোয়ে ও। তখন থেকেই কারাবন্দি রয়েছেন তারা। চলতি বছরের জানুয়ারি থেকে ইয়াঙ্গুনের আদালতে ওই দুই সাংবাদিকের বিরুদ্ধে মামলার শুনানি চলছে।

এর আগে বাংলাদেশ, জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশ ও মানবাধিকার সংগঠন দুই সাংবাদিককে আটকের নিন্দা জানিয়ে তাদের মুক্তি দেওয়ার আহ্বান জানালেও মিয়ানমার সরকার তাতে সাড়া দেয়নি।

উল্লেখ্য, গত বছরের আগস্টে রাখাইনে সেনাবাহিনীর নির্যাতনে প্রায় সাত লাখ রোহিঙ্গা সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। মিয়ানমারের সেনা সদস্যদের বিরুদ্ধে উঠেছে গণহত্যা, ধর্ষণ আর অগ্নিসংযোগের অভিযোগ। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থা একে জাতিগত নিধনযজ্ঞের পাঠ্যপুস্তকীয় উদাহরণ আখ্যা দিয়েছে। তবে মিয়ানমার এই সব অভিযোগ প্রত্যাখান করে আসছে। তবে ইন দীন গ্রামে ১০ রোহিঙ্গাকে হত্যার ঘটনা স্বীকার করে তারা। সেনা সদস্য ও স্থানীয় বৌদ্ধরা তাদের হত্যা করে বলে মেনে নিয়ে কয়েক জনের বিরুদ্ধে সাজা ঘোষণা করেছে মিয়ানমার। আটক হওয়ার আগে ইন দীন গ্রামের ওই হত্যাকাণ্ডের ঘটনার নিয়ে তথ্য সংগ্রহ করছিলেন রয়টার্সের দুই সাংবাদিক। রোহিঙ্গাদের ওপর নেমে আসা কালো অধ্যায়ের এক বছরের মাথায় দুই সাংবাদিকের রায় ঘোষণা করবে মিয়ানমার।

সূত্র: রয়টার্স

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি