ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মিয়ানমারে ২০০ মিলিয়ন ডলার ঋণ স্থগিত বিশ্বব্যাংকের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৫, ১৬ অক্টোবর ২০১৭ | আপডেট: ১৩:৩৭, ১৬ অক্টোবর ২০১৭

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর জাতিগত নিধনের প্রেক্ষাপটে দেশটিতে ২০০ মিলিয়ন ডলারের ঋণ স্থগিত করেছে বিশ্বব্যাংক রাখাইন পরিস্থিতিতে উদ্বেগ জানিয়ে শুক্রবার ওয়াশিংটনে এক বিবৃতিতে বিশ্ব ব্যাংক এ তথ্য জানায়।

ডেভেক্স’র ওয়েবসাইটে বিশ্বব্যাংকের বিবৃতির বরাত দিয়ে ঋণ স্থগিতের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। বিবৃতিতে বিশ্বব্যাংক জানায়, সম্প্রতি মিয়ানমারের জন্য অনুমোদিত উন্নয়ন সংক্রান্ত ঋণের সার্বিক বিচারে আমাদের মনে হয়েছে, ওই ঋণের কার্যকর ব্যবহারে সেখানকার পরিস্থিতির উন্নতি হওয়া দরকার।

গত ২৫ আগস্ট সহিংসতার পর দেশটির রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের উপর নিধনযজ্ঞ শুরু করে দেশটির সেনাবাহিনী। সামরিক বাহিনীর হত্যা ও ধর্ষণ থেকে নিজেদের বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসে পাঁচ লাখেরও বেশি রোহিঙ্গা।

পালিয়ে আসা রোহিঙ্গারা বর্ণনা করেন, সরকারি বাহিনীর নির্যাতনের ভয়াবহ চিত্র। এখনও যারা পালিয়ে আসতে পারেনি তারা রয়েছেন ভয়াবহ দুর্দশায়। মিয়ানমার সরকার রাখাইন রাজ্যে কোনো আন্তর্জাতিক ত্রাণ সংস্থাকেও প্রবেশ করতে দিচ্ছে না।

বিশ্বব্যাংকের বিবৃতিতে আরও বলা হয়, সামাজিক অন্তর্ভুক্তি এবং অর্থনৈতিক সুযোগের মৌলিক নীতির জন্য, আমরা রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর সহিংসতা, ধ্বংসযজ্ঞ এবং তাদের উচ্ছেদ নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন।

 

আর/এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি