ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

‘মুভি মোঘল’ জাহাঙ্গীরের যত সিনেমা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০১, ১৬ ফেব্রুয়ারি ২০২০

সবাইকে কাঁদিয়ে চলে গেলেন ঢাকাই সিনেমার ‘মুভি মোঘল’-খ্যাত প্রযোজক এ কে এম জাহাঙ্গীর খান। ঢালিউড চলচ্চিত্রের ইতিহাস লিখতে গেলে যাদের নাম অবধারিতভাবে লিখতে হবে তাদের মধ্যে অন্যতম তিনি। তার অবদান স্বর্ণাক্ষরে লেখা থাকবে যতদিন বাংলাদেশে চলচ্চিত্র নির্মাণ হবে।

প্রযোজক এ কে এম জাহাঙ্গীর খানের ব্যবসাসফল সিনেমাগুলোর মধ্যে রয়েছে-

‘নয়নমণি’, ‘শুভদা’, ‘কি যে করি’, ‘সওদাগর’, ‘সূর্যকন্যা’, ‘সীমানা পেরিয়ে’, ‘আলিঙ্গন’, ‘তুফান’, ‘রঙিন রূপবান’, ‘আলী বাবা চল্লিশ চোর’ ইত্যাদি।

স্বাধীনতার পর যে ক’জন দাপুটে প্রযোজক বাংলাদেশের চলচ্চিত্রশিল্পকে এগিয়ে নিতে কাজ করেছেন তাদের মধ্যে অন্যতম এ কে এম জাহাঙ্গীর খান।

১৯৭৮ সালে ‘চিত্রালী’ সম্পাদক প্রয়াত আহমদ জামান চৌধুরী তাকে ‘মুভি মোঘল’ খেতাব দেন তার লেখায়। তখন থেকে তিন যুগেরও বেশি সময় ধরে তিনি ঢাকার চলচ্চিত্রজগতে এ নামেই পরিচিত ছিলেন।

১৯৮৬ সালে তার প্রযোজিত ও চাষী নজরুল ইসলাম পরিচালিত ‘শুভদা’ সিনেমাটি জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ১৩টি পদক অর্জন করে অনন্য রেকর্ড গড়ে। ১৯৭৬ সালে প্রথম তিনি প্রযোজনা করেন ‘নয়নমণি’ চলচ্চিত্র। এর আগে ১৯৭৩ সালে তার প্রথম পরিবেশিত সিনেমা ছিল ‘যাহা বলিব সত্য বলিব’। ৪৩টি ছবির প্রযোজক ও পরিবেশক তিনি।

এই মুভি মোঘল প্রযোজিত একটি সিনেমা টানা ১০৩ সপ্তাহ পর্যন্ত হলে প্রদর্শিত হয়েছে। সেটি হলো আমজাদ হোসেন পরিচালিত ‘নয়নমণি’। ১৬ লাখ টাকা ব্যয়ে নির্মিত এ সিনেমাটি সেসময় ১ কোটি টাকা ব্যবসা করে।

প্রসঙ্গত, নিজের প্রযোজনা সংস্থা আলমগীর পিকচার্সের ব্যানারে নির্মিত ৪৩টি সিনেমার প্রিন্ট, পোস্টার, ফটোসেট, অ্যালবাম বাংলাদেশ ফিল্ম আর্কাইভকে প্রদান করেন এ কে এম জাহাঙ্গীর খান।
এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি