ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মোমিনুল-লিটনের ফিফটিতে ছুটছে বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪১, ৩ জানুয়ারি ২০২২ | আপডেট: ০৮:৫২, ৩ জানুয়ারি ২০২২

শতাধিক রানের জুটি গড়ার পথে ফিফটি তুলে নেন মোমিনুল-লিটন দুজনেই

শতাধিক রানের জুটি গড়ার পথে ফিফটি তুলে নেন মোমিনুল-লিটন দুজনেই

দুটি দিন ভালোভাবে কাটিয়ে দেয়ার পর তৃতীয় দিনের প্রথম সেশনে বাংলাদেশের মূল চ্যালেঞ্জ ছিল দুটি। প্রথম ঘণ্টাটা নিরাপদে কাটানো, আর দ্বিতীয় নতুন বল মোকাবেলা করা। কিন্তু মোমিনুলরা ঠিকঠাক পারেনি কোনওটাই। দিনের শুরুতেই আউট হয়ে ফেরেন মাহমুদুল হাসান জয়, আর নতুন বলে পরাস্ত হন মুশফিকও। 

তবে কিউয়িদের এই জোড়া ধাক্কার পরও লিটনকে নিয়ে মাথা তুলে দাঁড়িয়েছেন অধিনায়ক। ফিফটিও তুলে নিয়েছেন দুজনেই। তাঁদের শতক ছাড়ানো রানের অনবদ্য জুটিতে এখন বড় লক্ষ্যেই ছুটছে বাংলাদেশ।

সোমবার মাউন্ট মঙ্গানুইয়ের বে ওভাল টেস্টের তৃতীয় দিনের দ্বিতীয় সেশনের খেলা শেষ হয়েছে। এ পর্যন্ত সফরকারীদের প্রথম ইনিংসে সংগ্রহ ৪ উইকেটে ৩০৭ রান। ফিফটি হাঁকানো মোমিনুল হক অপরাজিত আছেন ৬০ রানে এবং সঙ্গী লিটন দাসও ফিফটি হাঁকিয়ে আছেন ৫১ রানে।

এর আগে এদিনের প্রথম সেশনে ২৬ ওভারে ২ উইকেট হারিয়ে মাত্র ৪৫টি রান তুলতে পারে বাংলাদেশ। ৭০ রানে দিন শুরু করে মাহমুদুল হাসান জয় আউট হন ৭৮ রানে, ২২৮টি বল খেলে। এরপর অভিজ্ঞ মুশফিক বিদায় নেন ৫৩ বলে ১২ করে।

এই দুটি উইকেট হারানো ছাড়াও সেশনটি অনেক ভুগিয়েছে বাংলাদেশকে। ৮ রানে জীবন পেয়ে ও ৯ রানে ক্যাচ দিয়েও নো বলে বেঁচে গিয়ে এখনও টিকে আছেন মোমিনুল। গোটা সেশনে ৭২টি বল খেলে টাইগার টেস্ট অধিনায়ক করতে পারেন মাত্র ৯টি রান। অনেকবারই অস্বস্তিতে পড়েছেন তিনি, তবে হাল না ছেড়ে ঠাণ্ডা মাথায় আঁকড়ে আছেন উইকেট। ফলও পেয়েছেন ইতোমধ্যেই।

যেখানে প্রথম ১০০ বল খেলে মাত্র ১টি চারের সাহায্যে ১৮ করেন মোমিনুল, সেখানে পরের ৭১ বল থেকে ৭টি বাউন্ডারি আদায় করে ৩৯টি রান তোলেন লিটল মাষ্টার। পূরণ করেন টেস্ট ক্যারিয়ারের ১৫তম ফিফটিও। অন্যপ্রান্তে অবশ্য অনেকটা সাবলীল ভঙ্গীতে ব্যাট চালিয়ে ছয়টি বাউন্ডারির সাহায্যে ১১তম ফিফটি স্পর্শ করেন লিটন দাস।

এদিন নিউজিল্যান্ডের সব বোলারই আগের দিনের চেয়ে অনেক ভালো বল করেন। বাংলাদেশের ব্যাটসম্যানদের তাঁরা খেলার সুযোগ দেন সামান্যই। তবে দ্বিতীয় সেশনে এই দুই টাইগারের ব্যাটে খোলস ছেড়ে বের হয় বাংলাদেশ।

যেখানে প্রথম সেশনে বাংলাদেশ রান তোলে মাত্র ৪৫টি, ২ উইকেট হারিয়ে। সেখানে দ্বিতীয় সেশনে আর কোনও বিপদ হতে না দিয়েই তুলে ফেলেন ৮৭টি রান। এর মধ্যে পঞ্চম উইকেটে এই দুজনে গড়ে ফেলেন শতাধিক রানের জুটিও। যে জুটিতে ভর করে এখন বড় লক্ষ্যেই ছুটছে বাংলাদেশ। যদিও স্বাগতিকদের থেকে এখনও ২১টি রানে পিছিয়ে আছে দল।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি