ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

খাশোগি হত্যাকাণ্ড

যুক্তরাষ্ট্রের এক হাত নিলেন এরদোগান

প্রকাশিত : ১১:৪৬, ৪ ফেব্রুয়ারি ২০১৯ | আপডেট: ১১:৫২, ৪ ফেব্রুয়ারি ২০১৯

খাশোগি হত্যাকাণ্ডের ঘটনায় সৌদি আরবের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ না নেওয়ায় যুক্তরাষ্ট্রের সমালোচনা করেছে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান। তিনি এ হত্যাকাণ্ড নিয়ে পুনরায় পরিপূর্ণ তদন্ত করার আহ্বান জানান। 

রোববার টিআরটি-এর সাথে এক সাক্ষাৎকারে এরদোগান এ কথা বলেন।

তিনি বলেন, যেখানে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ খাশোগি হত্যাকাণ্ড নিয়ে রেকর্ডিং শুনেছে এবং সংস্থার পক্ষ থেকে তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হয়েছে। তারপরও যুক্তরাষ্ট্র কেন এ পাশবিক হত্যাকাণ্ড নিয়ে নিরব রয়েছে, তা আমার বুঝে আসে না। 

এরদোগান বলেন, ‘আমরা খাশোগি হত্যাকাণ্ড নিয়ে স্বচ্ছ তদন্ত চাই। এটি কোনো সাধারণ ঘটনা নয়। এ ধরণের নিপীড়ন মূলক হত্যাকাণ্ড মেনে নেওয়া যায় না।’

সাক্ষাৎকারে তিনি বলেন, হত্যার পরিকল্পনা করে ২২ জন ব্যক্তি। তাদের মধ্যে ১৫ জন ইস্তাম্বুলে আসেন এবং হত্যার দিন সৌদি কনসুলেটে প্রবেশ করেন। 

উল্লেখ্য, আমেরিকায় স্বেচ্ছা নির্বাসনে থাকা জামাল খাশোগি গত বছরের ২ অক্টোবর ব্যক্তিগত কিছু কাগজপত্রের জন্য ইস্তাম্বুলের সৌদি কন্স্যুলেট ভবনে যান এবং সেখান থেকে তিনি আর বের হননি।

এ ঘটনায় তুরস্কের কর্মকর্তারা দ্রুতই যে প্রমাণ তুলে ধরেন তাতে বলা হয়- খশোগিকে কন্স্যুলেটের ভেতরে নির্যাতন চালিয়ে হত্যা এবং পরে তার দেহ টুকরো টুকরো করা হয়েছে।

প্রথম দিকে সৌদি আরব হত্যাকাণ্ডের কথা অস্বীকার করলেও পরবর্তীতে চাপের মুখে তা স্বীকার করে নেয়। সৌদি আরব এক পর্যায়ে একথাও স্বীকার করে যে, খাশোগিকে পূর্বপরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে।

সর্বশেষ গত মাসে রিয়াদে হত্যাকাণ্ডের সাথে জড়িত ১১ জন ব্যক্তিকে অভিযুক্ত করে সৌদি আরব। তাদের মধ্যে ৫ জন মৃতুদণ্ডের সম্মুখিন হন।

তথ্যসূত্র: আল জাজিরা

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি