ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ওয়েবিনারে বক্তারা

যুবদের নৈতিক অবক্ষয় দূর করতে জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করতে হবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:২৫, ৩ অক্টোবর ২০২০

জাতীয় যুব নীতি বাস্তবায়নে জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করার আহ্বান জানিয়েছেন বিশিষ্ট ব্যক্তিরা। তারা বলেছেন, জাতীয় যুব নীতি-২০১৭ বাস্তবায়ন করতে হলে স্থানীয় পর্যায় থেকে যুব নেতৃত্ব তুলে আনতে হবে। এজন্য জনপ্রতিনিধিদের এগিয়ে আসতে হবে। যুবদের নৈতিক অবক্ষয় দূর করতে হলে এর বিকল্প নেই।

শনিবার উন্নয়ন সংগঠন একশন এইড বাংলাদেশ এবং ধ্রুবতারা ইয়ুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন আয়োজিত ভার্চুয়াল ওয়েবিনারে বক্তারা এমন অভিমত ব্যক্ত করেন।

অনুষ্ঠানে আসাদুজ্জামান নূর বলেন, বর্তমানে আমরা যুব সমাজকে ঠিকমতো প্রস্তুত করছি কিনা সেটা নিয়ে ভাবতে হবে। আমাদের গ্রাম ও শহরে স্কুলে পড়ুয়া যুবদের মধ্যে বিশাল বৈষম্য রয়ে গেছে। লেখাপড়া শেষে তাদের চাকরি পাওয়ার ক্ষেত্রেও এ বৈষম্য রয়েছে। যুবসমাজের মধ্যে যে নৈতিক অবক্ষয় ঘটেছে তা করোনার কারণে আমাদের সামনে চলে এসেছে। যুবকদের নৈতিকভাবে গড়ে তুলতে শিক্ষার পাশাপাশি সংস্কৃতি চেতনার বিকাশ ঘটাতে হবে।

নারায়ন চন্দ্র চন্দ বলেন, একটি জাতির আগামীর ভবিষ্যৎ হলো আজকের যুবরা। দেশকে আদর্শ রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে হলে যুবদের আদর্শিক অবস্থানটা ঠিক করতে হবে। যুবদের নৈতিক অবক্ষয় দূর করতে সকল স্থানীয় জনপ্রতিনিধিদের দায়িত্ব নিতে হবে। যুবরা আমাদের সমাজেরই অংশ। তাদেরকে মূল্যবোধ ও দেশপ্রেমে উজ্জীবিত করে সামনের দিকে এগিয়ে নিতে হবে।

শিরিন আক্তার বলেন, আমাদের যুবসমাজকে নীতি ও আদর্শবোধের ওপর জোর দিতে হবে। দেশে যেসব নীতি ও আদর্শগুলো বিদ্যমান রয়েছে তা কীভাবে কার্যকরভাবে বাস্তবায়ন করা যায় সে বিষয়ে কাজ করতে হবে। জাতীয় যুব কাউন্সিল বাস্তবায়নে মনিটরিংয়ের ওপর বিশেষ জোর দিতে হবে।

জাকিয়া তাবাস্‌সুম জুই বলেন, সরকার চায় যুবরা এগিয়ে আসুক। সরকার চাইলেই তো হবে না। যুবদেরকেও এগিয়ে আসতে হবে।


বিশিষ্ট সমাজ কর্মী অ্যারোমা দত্ত বলেন, যুবকদের নিয়ে দেশে যারা কাজ করে তাদের জন্য একটি সুনির্দিষ্ট প্ল্যাটফর্ম থাকা জরুরি। যুবনীতি বিশ্নেষণ করে এর সম্ভাব্য চ্যালেঞ্জ ও সম্ভাবনাকে তুলে ধরতে সঠিক কর্মপরিকল্পনা বাস্তবায়ন করতে হবে।

যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক আখতারুজ জামান খান কবির বলেন, জাতীয় যুব কাউন্সিল অনেক আগেই করার কথা ছিল। মন্ত্রণালয় এ বিষয়ে একটি কমিটি করেছে। যুব নেতৃত্বকে উপজেলা থেকে কেন্দ্রে নিয়ে আসার জন্য স্থানীয় এমপিদের সহযোগিতা প্রয়োজন।

ওয়েবিনারের স্বাগত বক্তব্য দেন একশন এইড বাংলাদেশের ম্যানেজার নাজমুল আহসান। ওয়েবিনারটি সঞ্চালনা করেন ধ্রুবতারা ইয়্যুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক অমিয় প্রাপন চক্রবর্তী অর্ক।

আরকে//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি