ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

রাজশাহী নগরে অটোরিকশা চলবে দুই সিফটে

প্রকাশিত : ১৯:৫৫, ৩১ মার্চ ২০১৯

 

রাজশাহী মহানগর এলাকায় অটোরিকশা চলাচল নিয়ন্ত্রণ ও শৃঙ্খলা আনতে মতবিনিময় সভা করা হয়েছে। রোববার সকালে নগরভবনের সরিৎ দত্ত গুপ্ত সভাকক্ষে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

সভায় মেয়র বলেন, সিটি কর্পোরেশনের যানজট নিরসনে উদ্যোগ গ্রহণ করা হয়েছে। দুই সিফটে অটোরিকশা চলাচলের ব্যবস্থা করা হবে। অটোরিকশা চলাচল নিয়ন্ত্রণে আলাপ-আলোচনার মাধ্যমে নীতিমালা তৈরি করা হয়েছে। এটি বাস্তবায়নে সবার সহযোগিতা প্রয়োজন।

তিনি বলেন, রাজশাহী নগরে প্রায় ২০ হাজার অটোরিকশা রয়েছে। প্রতিদিন সবগুলো এক সঙ্গে বের হয়ে জানযট সৃষ্টি করছে। এ নিয়ে নীতিমালা তৈরীর সময় এসেছে। এছাড়াও চিকন চাকার অটোরিকশা শহরে আর চলাচল করতে দেয়া হবে না।

সভায় যানজট নিরসনে অটোরিকশা চলাচলে নীতিমালা চুড়ান্ত করা হয়। নীতিমালা অনুয়ায়ী আগামী ১ জুলাই থেকে ৬ আসন বিশিষ্ট অটোরিকশা ও ২ আসন বিশিষ্ট মোটা চাকার অটোরিকশার মালিক ও চালককে পৃথক পৃথক নিবন্ধন কার্ড গ্রহণ করতে হবে। নিবন্ধন কার্ডে নম্বর অনুযায়ী বিজোড় নম্বর লাল রং ও জোড় নম্বর সবুজ রং এর করা হবে। মাসের প্রথম সপ্তাহে সকাল ৬টা হতে দুপুর ২টা পর্যন্ত লাল রংয়ের অটোরিকশা এবং দুপুর ২:৩০টা হতে ১০:৩০টা পর্যন্ত সবুজ রংয়ের অটোরিকশা চলবে। এছাড়াও ১ জুলাই থেকে চিকন চাকার অটোরিকশা শহরে চালানো যাবে না।

শুক্রবার ছুটির দিনসহ প্রতিদিন রাত্রি ১০টা হতে সকাল ৬টা পর্যন্ত উভয় রংয়ের অটোরিকশা চলবে। রুট প্লান অনুযায়ী মহানগরী এলাকায় এ জাতীয় যানবাহন চলাচল করবে। অটোরিকশা রাস্তায় চলাচলের ক্ষেত্রে গাড়ী চালকদের নিদিষ্ট পোশাক পরিধান করতে হবে। বিআরটিএর সহায়তায় চালকদের ট্রাফিক আইন সচেতনতায় প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবুর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন আরএমপির ডিসি (ট্রাফিক) অনির্বান চাকমা, বিআরটিএ’র সহকারী পরিচালক কামরুল হাসান।

সভায় আরো উপস্থিত ছিলেন রাসিকের সাবেক ভারপ্রাপ্ত মেয়র ও ৯নং ওয়ার্ড কাউন্সিলর রেজাউননবী দুদু, ১১নং ওয়ার্ড কাউন্সিলর রবিউল ইসলাম তজু, ২নং ওয়ার্ড কাউন্সিলর নজরুল ইসলাম, ২০নং ওয়ার্ড কাউন্সিলর রবিউল ইসলাম, সচিব রেজাউল করিম, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সমর কুমার পাল, রাজস্ব কর্মকর্তা আবু সালেহ নুর-ই-সাঈদ, সহকারী প্রকৌশলী (যান্ত্রিক) আহমেদ আল মঈন পরাগ, ট্যাক্সেশন কর্মকর্তা (লাইসেন্স) সারোয়ার হোসেন, ইজিবাইক মালিক সমিতির সভাপতি শরিফুল ইসলাম সাগর, সহ-সভাপতি খন্দকার আরশাদ হোসেন আসাদ, সাধারণ সম্পাদক মোঃ রিমন, সহ: সাধারণ সম্পাদক মোঃ রনি, রাজশাহী মহানগর ইজিবাইক শ্রমিক ইউনিয়নের সভাপতি রাশেদুজ্জামান, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, যুগ্ম সম্পাদক মিজানুর রহমান রিমন, সহ-সভাপতি শহিদুল ইসলাম, দপ্তর সম্পাদক সিদ্দিক, সাংগঠনিক সম্পাদক শহিদুল, কোষাধ্যক্ষ বাবু, সড়ক সম্পাদক মানিক, সদস্য সিজান প্রমুখ।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি