ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

রাতের আঁধারে রাজশাহী শহরে পুকুর ভরাট

রাজশাহী বিভাগীয় প্রতিনিধি

প্রকাশিত : ১৬:১৫, ২০ ফেব্রুয়ারি ২০২২

রাজশাহী সিটি করপোরেশনের সংরক্ষিত তিন একরের বেশি আয়তনের ‘শুকান দিঘি’ নামের একটি পুকুর রাতের আঁধারে ভরাট করা হচ্ছে। নগরীতে পুকুর ভরাট না করার বিষয়ে উচ্চ আদালতের নির্দেশনা থাকা সত্ত্বেও কে বা কারা এই ভরাট কার্যক্রম চালাচ্ছে।

শুক্রবার রাতে সড়ক বাতি নিভিয়ে শুকান দিঘিতে বালু ফেলা হচ্ছিল। 

খবর পেয়ে বোয়ালিয়া থানার পুলিশ ঘটনাস্থলে গিয়ে ভরাট কাজে বাধা দেয়। সারা রাত পুকুরটি পাহারা দিয়ে পুলিশ সকাল ৮টার দিকে চলে আসে। এরপরও থামেনি ভরাটের কাজ।

খোঁজ নিয়ে জানা গেছে, রাজশাহীর বোয়ালিয়া থানার শিল্পনগরী সপুরা এলাকায় অবস্থিত শুকান দিঘি একাধিকবার হাতবদল হয়েছে। তবে বর্তমানে দিঘির প্রকৃত মালিক কে বা কারা, তা নিশ্চিত হওয়া যায়নি। এলাকার অনেকে এটির মালিকানা দাবি করে থাকেন। তবে এ নিয়ে দীর্ঘদিন মামলা-মোকদ্দমা চলে আসছে। 

স্থানীয়রা জানান, সোহরাব ও সুমন নামে দুই ব্যক্তি শুক্রবার রাতে ট্রাকে করে বালু পাঠায় সেখানে। ট্রাক চালক এমনটি জানিয়েছেন তাদের।

বোয়ালিয়া থানার ওসি মাজহারুল ইসলাম বলেন, শুক্রবার রাতে পুকুর ভরাট শুরু হলে হারুন-আর-রশিদ নামের এক ব্যক্তি থানায় খবর দেন। এ পুকুরের মালিকানা যারা অতীতে দাবি করেছিলেন তাদের বিরুদ্ধে তিনি আইনি লড়াই করে আসছেন। কিন্তু তারা পুকুরটি ভরাট করছেন না।

ওসি আরও বলেন, নগরীতে পুকুর ভরাট নিষিদ্ধ। এরপরও একের পর এক পুকুর ভরাট করা হচ্ছে। আর এজন্য পুলিশের ওপর দোষ চাপানো হচ্ছে।

রাজশাহী সিটি কর্পোরেশন সচিব মশিউর রহমান বলেন, ‘শহরের বিভিন্ন এলাকার ২২টি পুকুর সংস্কার করে সংরক্ষণের একটি প্রকল্প প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এ তালিকায় শুকান দিঘিও রয়েছে। প্রকল্পটি পাস হলে পরিবেশ রক্ষার স্বার্থে ব্যক্তি মালিকানার পুকুরও অধিগ্রহণ করা হবে।’

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি