ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

রাবির ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বে ৩১ শিক্ষার্থী

রাবি সংবাদদাতা:

প্রকাশিত : ২০:১৫, ১ এপ্রিল ২০২১

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষা আগামী ১৪ জুন থেকে অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে ভর্তির আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে। এতে চূড়ান্ত আবেদন জমা পড়েছে ১ লাখ ২৭ হাজার ৬৪৬টি। ফলে এবার এক সিটের বিপরীতে লড়বে প্রায় ৩১ ভর্তিচ্ছু শিক্ষার্থী। 

বৃহস্পতিবার (১ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের তথ্য ও প্রযুক্তি সেন্টারের পরিচালক ড বাবুল ইসলাম এ তথ্যটি জানিয়েছেন। রাবিতে ২০২০-২১ শিক্ষাবর্ষে ৪ হাজার ১৭৩ জনকে ভর্তি নেয়া হবে।

জানা গেছে, প্রাথমিক আবেদন শেষে গত ২৩ মার্চ বেলা ১২টা থেকে ৩১ মার্চ রাত ১২টা পর্যন্ত চূড়ান্ত আবেদন করেছে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। এতে তিন ইউনিটে চূড়ান্ত আবেদন পড়েছে ১ লাখ ২৭ হাজার ৬৪৬টি। যার মধ্যে ‘এ’ ইউনিটে ৪৩ হাজার ৫৫৮, ‘বি’ ইউনিটে ৩৯ হাজার ৮৯৫ এবং ‘সি’ ইউনিটে ৪৪ হাজার ১৯৪টি আবেদন পড়েছে। সকল ভর্তিচ্ছু শিক্ষার্থীকে অবশ্যই ২ এপ্রিলের মধ্যে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে।

এবারের ভর্তি পরীক্ষা ৩টি ইউনিটে অনুষ্ঠিত হবে। আগামী ১৪ জুন ‘সি’ ইউনিটের পরীক্ষা দিয়ে এই ভর্তি পরীক্ষা শুরু হবে। এরপর ১৫ জুন ‘এ’ ইউনিট এবং সর্বশেষ ১৬ জুন ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা নেয়া হবে। প্রতিটি পরীক্ষা তিনটি শিফটে হবে। তিনদিনেই ভর্তি পরীক্ষা শেষ হবে। 

প্রতি ইউনিটে ৪৫ হাজার ভর্তিচ্ছুর পরীক্ষা গ্রহণ করা হবে। প্রতিদিন ৩ শিফটে; প্রতি শিফটে ১৫ হাজার করে ভর্তিচ্ছুর পরীক্ষা নেওয়া হবে। ভর্তি পরীক্ষা সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা, দুপুর ১২ থেকে ১টা ও বিকেল ৩ থেকে ৪টা- এই ৩ শিফটে অনুষ্ঠিত হবে।

গতবছর লিখিত পদ্ধতিতে পরীক্ষা নেয়া হলেও এ বছর শুধু বহুনির্বাচনী প্রশ্ন পদ্ধতিতে পরীক্ষা নেয়া হবে। এবারও দ্বিতীয়বার ভর্তির সুযোগ থাকছে না। তবে, জিপিএ-এর উপরে আলাদা করে নাম্বার  না থাকলেও বিভাগ পরিবর্তনের থাকছে সুযোগ।

বহুনির্বাচনী পদ্ধতিতে ১ ঘন্টা মেয়াদে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা নেয়া হবে। এতে ৫টি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা যাবে। পরীক্ষায় নূন্যতম পাস নম্বর হবে ৪০।

প্রসঙ্গত, ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য যথাসময়ে পত্র-পত্রিকায় বিজ্ঞাপনের মাধ্যমে জানানো হবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকেও সংশ্লিষ্ট তথ্য জানা যাবে।

এএইট/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি