ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

রূপালী ব্যাংক মূলধন বাড়াতে রাইট শেয়ার ছাড়তে চায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০৯, ১৩ নভেম্বর ২০১৮ | আপডেট: ২০:১৮, ১৩ নভেম্বর ২০১৮

মূলধন বাড়াতে রাষ্ট্র মালিকানাধীন রূপালী ব্যাংক রাইট শেয়ার ছাড়তে চায়। ব্যাংকটির পরিচালনা পর্ষদ একটি শেয়ারের বিপরীতে দুটি রাইট শেয়ার ইস্যুর প্রস্তাব করেছে। প্রস্তাবটি অনুমোদনের জন্য সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবকে এক চিঠিতে অনুরোধ জানিয়েছেন ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক আতাউর রহমান প্রধান।

বর্তমানে রূপালী ব্যাংকের অনুমোদিত মূলধন ৭০০ কোটি টাকা। আর পরিশোধিত মূলধন ৩৭৬ কোটি ৫২ লাখ টাকা। সর্বশেষ ২০১৭ সালে রূপালী ব্যাংক শেয়ারহোল্ডারদের ২৪ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়ে পরিশোধিত মূলধন ৭২ কোটি ৮৮ লাখ টাকা বাড়িয়েছে। রূপালী ব্যাংক ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত। ব্যাংকটির মোট শেয়ারের ৯০ দশমিক ১৯ শতাংশের মালিকানা রয়েছে সরকারের। বাকি ৯ দশমিক ৮১ শতাংশ শেয়ার সাধারণ শেয়ারহোল্ডারদের হাতে।

রূপালী ব্যাংকের পরিশোধিত মূলধন কম হওয়ায় একক ঋণ গ্রহীতার সীমাও কম। এ কারণে বড় ঋণ দেওয়ার ক্ষেত্রে রূপালী ব্যাংক অন্য ব্যাংকের তুলনায় পিছিয়ে পড়ছে। এ অবস্থায় রূপালী ব্যাংকের অনুমোদিত ও পরিশোধিত মূলধন বাড়ানোর দরকার বলে ব্যাংকটির পক্ষ থেকে বলা হয়।

জুনে রূপালী ব্যাংক সাব-অর্ডিনেট বন্ড বিক্রি করে ৬০০ কোটি টাকা মূলধন সংগ্রহ করেছে। ৭ বছর মেয়াদি এই বন্ড তৃতীয় বছর থেকে বছরে ১২০ কোটি টাকা করে ৫ বছরে সমুদয় অর্থ পরিশোধ করতে হবে। এর পরও ব্যাংকটির সামগ্রিক মূলধন ঘাটতি ৬৯১ কোটি ২৮ লাখ টাকা। বর্তমানে রেগুলেটরি মূলধন হওয়া উচিৎ ন্যূনতম দুই হাজার পাঁচ কোটি ১০ লাখ টাকা। মূলধন আছে এক হাজার ৩১৩ কোটি ৮২ লাখ টাকা। ব্যাংক বলছে, প্রকৃত মূলধন বা কোর ক্যাপিটাল বাড়ানো না হলে রূপালী ব্যাংক ব্যাসেল-৩ বাস্তবায়ন করতে পারবে না। আর রাইট শেয়ার ইস্যু ছাড়া প্রকৃত মূলধন বাড়ানো সম্ভব নয়।

উল্লেখ্য, কয়েক বছরে সরকার রূপালী ব্যাংককে মূলধন হিসেবে ৬৮০ কোটি টাকা দিয়েছে। গত বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে রূপালী ব্যাংকের প্রতিটি শেয়ার ৩৪ টাকা ২০ পয়সা থেকে ৩৫ টাকা ৫০ পয়সা পর্যন্ত দরে বেচাকেনা হয়েছে।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি