ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

রোহিঙ্গা নির্যাতনের বিচার দাবি টিলারসনের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩৫, ১৫ নভেম্বর ২০১৭

মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতনের জন্য দায়ী ব্যক্তিদের বিচারের আওতায় আনার সুপারিশ করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। এছাড়াও সেখানে যে সব ঘটনা ঘটেছে তার সুষ্ঠু তদন্তেরও দাবি জানান তিনি। বুধবার মিয়ানমারের রাজধানী নেপিট`তে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এসময় উপস্থিত ছিলেন মিয়ানমার নেত্রী অং সান সুচি।

টিলারসন বলেন, রাখাইন রাজ্যে সাম্প্রতিক সময়ে যে সহিংসতার  ঘটনা ঘঠেছে সে ব্যাপারে আমরা  গভীরভাবে উদ্বিগ্ন। তিনি রোহিঙ্গা শরণার্থীদের সাহায্যের জন্য ৪০ কোটি ৭০ লাখ ডলার অর্থ দেয়ার প্রতিশ্রুতি দেন।

মিয়ানমারের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে তিনি বলেন, নিষেধাজ্ঞা সমস্যা সমাধানে বিশেষ ভূমিকা রাখতে পারবে না। এর আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মিয়ানমারের সশস্ত্র বাহিনীর প্রধান সিনিয়র জেনারেল মিন অং লাইং-এর সাথেও বৈঠক করেন।

এদিকে মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান রোহিঙ্গাদের ওপর অত্যাচার-নির্যাতনের প্রেক্ষাপটে একটি তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে দেশটির সেনাবাহিনী। ওই প্রতিবেদনে নিজেদের নির্দোষ দাবি করেছে তারা।

সেনাবাহিনীর ওই প্রতিবেদনে, রোহিঙ্গাদের হত্যা, তাদের বাড়িঘর পুড়িয়ে দেওয়া, নারীদের ধর্ষণ বা লুটপাটের বিষয়টি পুরোপুরি অস্বীকার করা হয়েছে।

প্রতিবেদনের বিষয়ে এক প্রতিক্রিয়ায় মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানায়, এই প্রতিবেদনের মাধ্যমে এটা পরিষ্কার যে মিয়ানমার সেনাবাহিনীর জবাবদিহি নিশ্চিত করার কোনো ইচ্ছা নেই। জাতিসংঘ ইতিমধ্যে রাখাইনে রোহিঙ্গাদের ওপর নির্যাতনের ঘটনাকে `জাতিগত নিধনযজ্ঞের অন্যতম উদাহরণ` হিসেবে বর্ণনা করেছে।

ফেসবুক বিবৃতিতে সেনাবাহিনী দাবী করেন, `এসব ধ্বংসযজ্ঞের জন্য দায়ী বাঙ্গালি সন্ত্রাসীরা এবং তাদের ভয়ে লাখো মানুষ রাখাইন ছেড়ে বাংলাদেশে পালিয়ে গেছে।  সূত্র: বিবিসি।

 

 

এম


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি