ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

দেখুন ভিডিও

লালমনিরহাটে ঐতিহ্যবাহী শারিরীক শক্তির ‘নারিকেল খেলা’

লালমনিরহাট প্রতিনিধি

প্রকাশিত : ১১:১৪, ২৫ আগস্ট ২০১৯ | আপডেট: ১১:৩৫, ২৫ আগস্ট ২০১৯

ঐতিহ্যবাহী শারিরীক শক্তির খেলা ‘নারিকেল খেলা’। শরীরের সমস্ত বল প্রয়োগের মাধ্যমে এ খেলা খেলতে হয়। শক্তি খাটিয়ে হতে হয় বিজয়ী। দিনে দিনে হারিয়ে যাচ্ছে খেলাটি। তবে শ্রীকৃষ্ণের জন্মদিন উপলক্ষে গতকাল শনিবার দিনভর লালমনিরহাটের গ্রামাঞ্চলের মন্দির প্রাঙ্গণে অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী এ খেলা। এতে অংশগ্রহণ করে সনাতন ধর্মাবলম্বী শিশু ও কিশোররা।

প্রতিযোগিতা হয় দুটি দলের মধ্যে। প্রত্যেক দলে থাকে ৮-১২ জন করে প্রতিযোগী। পানি ছিটিয়ে মন্দির প্রাঙ্গনে তৈরি করা হয় কাদা মাটির আঙ্গিনা। সেখানে থাকে একটি গর্ত। আর এই গর্ত জুড়ে অবস্থান করে প্রতিযোগীরা। মাঝখানে দেয়া থাকে নারিকেল। কোন প্রকার আঘাত ছাড়াই একদলের প্রতিযোগীর কাছ থেকে অন্য দলের প্রতিযোগী নারিকেল ছিনিয়ে নেয়ার চেষ্টা চালায়। এভাবে পাল্টিাপাল্টি ছিনিয়ে নেয়া নারিকেলটি নিয়ে যে দলের প্রতিযোগী মন্দিরের ভেতর প্রবেশ করতে পারে সে দলই হয় বিজয়ী। এ খেলায় নারিকেলের পাশাপাশি জাম্বুরা, আঁখ, লাউও ব্যবহার করা হয়।

মাত্র কয়েকবছর আগেও জনপ্রিয় ছিলো খেলাটি। কিন্তু এখন আর তেমন দেখা যায়না। তবে প্রতিবছর শ্রীকৃষ্ণের জন্মদিন উপলক্ষে এ খেলা হয়ে থাকে। এক সময় এ খেলাকে কেন্দ্র করে মেলা বসতো। কিন্তু সময়ের পরিক্রমায় এখন আর তেমনটি নেই। আগের মতো উৎসবমুখর পরিবেশ না থাকলেও ছোট পরিসরে রয়েছে এ খেলাটি। তবে সনাতন ধর্মাবলম্বীরা মনে করেন এ খেলায় অংশগ্রহণ করলে শ্রীকৃষ্ণের আর্শীবাদ প্রাপ্তি হওয়া যায়। সনাতন ধর্মালম্বীরা এ খেলা খেললেও বিভিন্ন ধর্মবালম্বী মানুষ এ খেলা উপভোগ করে থাকেন।

এমএস/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি