ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

লাস ভেগাসে হামলার দায় স্বীকার করল আইএস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৪১, ২ অক্টোবর ২০১৭ | আপডেট: ১৮:২৫, ৩ অক্টোবর ২০১৭

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে রুট নাইনটি ওয়ান হারভেস্ট সংগীত উৎসবে হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)। আইএসের দাবি, হামলাকারী স্টিফেন প্যাডক ধর্মান্তরিত মুসলিম।

মান্দালয় বে হোটেল এবং ক্যাসিনোর পাশে উন্মুক্ত সংগীত উৎসবে হামলার ঘটনায় এ পর্যন্ত ৫০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন দুই শতাধিক।  

লাস ভেগাস মেট্রোপলিটন পুলিশের শেরিফ জোসেফ লম্বার্ডো দ্য গার্ডিয়ানকে বলেছেন, এ ঘটনায় দুই শতাধিক মানুষ আহত হয়েছেন। তবে ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ জানিয়েছে, তারা ৪০৬ জনকে হাসপাতালে নিয়ে গেছে।

আইএসের সংবাদ সংস্থা আমাক নিউজের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রভিত্তিক সাইট ইন্টেলিজেন্স গ্রুপ জানিয়েছে, লাস ভেগাসে হামলার দায় স্বীকার করেছে আইএস। হামলাকারীকে নিজেদের ‘সেনা’ দাবি করে সংগঠনটি বলেছে, হামলাকারী ধর্মান্তরিত মুসলিম। তবে সংগঠনটি এসব দাবির পক্ষে কোনো প্রমাণ দিতে পারেনি।

লাস ভেগাস পুলিশ জানিয়েছে, পুলিশ হোটেল কক্ষে ঢোকার আগেই সন্দেহভাজন হামলাকারী আত্মহত্যা করেন। পুলিশ ওই কক্ষে ১০টি বন্দুক পায়। ওই হামলাকারীর নাম স্টিফেন প্যাডক। ৬৪ বছর বয়সী স্টিফেন নেভাদার বাসিন্দা। সন্দেহভাজন প্যাডকের বন্ধু মারিলো ড্যানলিকে পুলিশ খুঁজছে। পুলিশের ধারণা তার কাছে হত্যাকাণ্ডের তথ্য পাওয়া যেতে পারে। তবে এ ব্যাপারে তারা শতভাগ নিশ্চিত নন বলে গার্ডিয়ানকে জানিয়েছেন। প্যাডকের হামলার উদ্দেশ্য বা তার ধর্মীয় বিশ্বাস সম্পর্কেও পুলিশ কিছু জানাতে পারেনি। তবে প্যাডক সমস্যাগ্রস্ত ছিল বলে জানিয়েছে পুলিশ।

বিবিসি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, ঘটনাস্থলের পাশে থাকা লাস ভেগাস বুলেভার্ড হোটেল পুলিশ বন্ধ করে দিয়েছে এবং জনগণকে ওই এলাকায় যেতে নিষেধ করেছে। পাশের ম্যাককারান ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকে ফ্লাইট চলাচল বন্ধ করা হয়েছে। কমপক্ষে একজন বন্দুকধারী ওই ফেস্টিভ্যালে গুলি ছুড়েছে। ভিডিও ও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়ানো ছবিতে দেখা গেছে, শত শত মানুষ ঘটনাস্থল থেকে ছুটে পালাচ্ছে।

এই বন্দুক হামলাকে ‘ভয়াবহ’ উল্লেখ করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হতাহত ব্যক্তি ও তাদের পরিবারের প্রতি গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা বলেন, শতাধিক গুলি চালানো হয়েছে। ভারী অস্ত্রে সজ্জিত পুলিশ এর জবাব দেয়। এ ঘটনায় লাস ভেগাসের অনেক হোটেল বন্ধ হয়ে গেছে। অনেকে হোটেল, রেস্তোরাঁ ও লাস ভেগাস ম্যাককারান বিমানবন্দরে আশ্রয় নিয়েছেন। অনেক উড়োজাহাজ বিমানবন্দরে অবতরণ করার আগেই ফিরিয়ে দেওয়া হয়েছে।

গানের অনুষ্ঠানে গুলির ঘটনায় যুক্তরাষ্ট্রের ইতিহাসে এটাই সর্বোচ্চ মৃতের ঘটনা। এর আগে ২০১৬ সালের জুনে অরলান্ডোতে গুলির ঘটনায় ৪৯ জন নিহত হয়েছিলেন।

রয়টার্সকে দেওয়া পুলিশের বিবৃতিতে বলা হয়েছে, প্যাডক লাস ভেগাসের ৬০ মাইল উত্তর-পূর্বের ছোট্ট শহর মেসকুইট থেকে এসেছিলেন এবং ২৮ সেপ্টেম্বর থেকে একটি হোটেলে ছিলেন।

নিহত প্যাডক একজন স্থানীয় বাসিন্দা জানিয়ে বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, মান্দালয় বে ক্যাসিনোর ৩২ তলা থেকেই পাশের খোলা জায়গায় কনসার্টে জড়ো হওয়া মানুষের ওপর অস্ত্রের গুলি চালানো হয়।

লাস ভেগাসের বাসিন্দা জ্যাকি হফিং বলেন, ‘‘এটা নিশ্চিত এটা বন্দুক হামলা। এটা মৃগীরোগীর কাজ, মানুষ পদদলিত হয়ে আহত হয়, আমার স্বামীও পদদলিত হয়ে আহত হন। সে আমার সঙ্গেই ছিল। আমরা লাফিয়ে দেয়াল টপকিয়ে  গাড়িতে উঠি এবং দ্রুত ঘটনাস্থল থেকে সরে পরি। আমি আমার জীবনে ওভাবে কখনও দৌড়াইনি এবং এতো ভীত হইনি কখনও।’’

প্রত্যক্ষদর্শীরা জানায়, কনসার্টটি প্রায় শেষের দিকে ছিল। সংগীতশিল্পী জ্যাসন আলদিয়ান যখন সংগীত পরিবেশন করছিলেন তখনই গুলি শুরু হয়।

সূত্র: গার্ডিয়ান, রয়টার্স, বিবিসি।

ডব্লিউএন

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি