ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

লাস ভেগাসে ১-৩ জুলাই বঙ্গ সম্মেলন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৩৩, ১০ মার্চ ২০২২ | আপডেট: ২২:৫২, ১০ মার্চ ২০২২

‘হাতে হাত ধরে চলি’- এবারের বঙ্গ সম্মেলনে বিশ্বের বাঙালিদের উদ্দেশে এই শ্লোগান। আগামী ১ থেকে ৩ জুলাই আমেরিকার লাস ভেগাস শহরে অনুষ্ঠিত হতে চলেছে উত্তর আমেরিকা বঙ্গ সম্মেলন (নর্থ আমেরিকান বেঙ্গলি কনফারেন্স)।

বৃহস্পতিবার (১০ মার্চ) বিকেলে জাতীয় প্রেসক্লাবে ‘উত্তর আমেরিকা বাঙালি সম্মেলন-২০২২’ উপলক্ষ্যে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনটি আয়োজন করছে এনএবিসি ও কালচারাল অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল (সিএবি)।

অনুষ্ঠান থেকে জানানো হয়, প্রতি বছর বাঙালির এই সর্ববৃহৎ মিলনমেলায় শুধু আমেরিকা নয়, সারা পৃথিবী থেকে হাজারো বাঙালী উপস্থিত হন। গত দু'বছর কোভিডের কারণে আমরা বাধ্য হয়েছিলাম ভার্চুয়াল মাধ্যমে সম্মেলন আয়োজন করতে। কিন্তু মুখোমুখি দেখা হওয়া, প্রাণের কথা বলা, গানে- কবিতায়- আড্ডায়- ভুরিভোজে তিনটি দিন কাটবে আনন্দ আর উৎসবে। কোভিড এর প্রকোপ কমার ফলে যখন জীবনযাত্রা ক্রমশ স্বাভাবিক হচ্ছে, তখন এনএবিসি ও কালচারাল অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল (সিএবি) এগিয়ে এসেছে বঙ্গ সম্মেলনের আমন্ত্রণ নিয়ে। 

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী বৃহৎ পরিসরে উদযাপন এবং বাংলাদেশের উন্নয়নের চিত্র বিশ্বের কাছে তুলে ধরার প্রয়াস হিসেবে এনএবিসি বাংলাদেশকে আমন্ত্রণ জানিয়েছে এই সন্মেলনে। এটি উত্তর আমেরিকায় অনুষ্ঠিত ৪২ তম বঙ্গ সম্মেলন।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, বঙ্গ সম্মেলন সারাবিশ্বের বাঙালিদের সবচেয়ে বড় সম্মেলন। বাংলাদেশের মাননীয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নের ডিজিটাল বাংলাদেশকে বিশ্বের কাছে তুলে ধরার সেরা প্ল্যাটফর্ম এনএবিসি। আলোচনাচক্র, বিজনেস ফোরাম, প্যাভিলিয়ন সজ্জার এর মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের অগ্রগতির রূপরেখা আঁকা হলে বিনিয়োগের সম্ভাবনা যেমন বাড়বে, অন্যদিকে বিশ্বের বাঙ্গালীরা মিলিত হবে সৌহার্দ সম্প্রীতির বন্ধনে সে বিষয়ে সন্দেহ নেই। অন্যদিকে রয়েছে সাহিত্য-সংস্কৃতি। বাংলাদেশের নামী লেখক- বুদ্ধিজীবী ও শিল্পীরা বঙ্গ সম্মেলনে উপস্থিত থাকবেন। মহাতারকা শাকিব খান এনএবিসির বাংলাদেশ পর্যায়ের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হতে সম্মত হয়েছেন। সেইসঙ্গে মঞ্চ গানে ঝংকার তুলবেন নগর বাউল জেমস।

এছাড়া বাংলাদেশের প্রথম সারির শিল্পীরা অনেকেই থাকবেন বঙ্গ সম্মেলনে। ক্রমশ প্রকাশ্য সেই তালিকা। ভারতের নামী চিত্রতারকা, সঙ্গীতশিল্পী, নাট্যব্যক্তিত্বদের নিবেদনে উজ্জ্বল হয়ে উঠবে বঙ্গ সম্মেলনের মঞ্চ। শুধু বিনোদন নয়, বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাবনা তৈরি করতে নানা দেশ থেকে আসছেন বাঙালি উদ্যোগপতিরা। পারস্পরিক মত বিনিময়ের মাধ্যমে ভবিষ্যতের দরজা খুলে যাবে। আর আছে সেরা বাঙালি পুরস্কার। বিশ্ব বাঙালি স্ব স্ব ক্ষেত্রে যে সাফল্য অর্জন করেছে, তাকে কুর্নিশ জানাতেই এই আয়োজন। এই বছরের পুরস্কার প্রাপকদের নাম যথাসময়ে জানাবে আয়োজকরা। এখানেই শেষ নয়। বাঙালিয়ানার উৎসবে আরও হরেক আয়োজন থাকছে। বিখ্যাত প্ল্যানেট হলিউড হোটেলের আবহ তাতে যোগ করবে অন্য মাত্রা। আর বেড়াতে ভালবাসেন যাঁরা, তাদের জন্য যে লাস ভেগাস স্বগরাজ্য, তা কি আর বলার অপেক্ষা রাখে!

উত্তর আমেরিকা বঙ্গ সম্মেলন ২০২২ এর বাংলাদেশের সমন্বয়কারী এ.এস.এম সামছুল আরেফিনের বলেন, ‘২০১৫ সালে বাংলাদেশ প্রথম অংশগ্রহন করেন বঙ্গ সম্মেলনে। সরকারি স্তরের আইসিটি ও পররাষ্ট্র মন্ত্রণালয় যোগ দিচ্ছে এ বছর। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী বৃহৎ পরিসরে উদযাপন এবং বাংলাদেশের উন্নয়নের চিত্র বিশ্বের কাছে তুলে ধরার প্রত্যয়ে এনএবিসি সম্মেলনে আমরা যোগ দিচ্ছি।

এনএবিসি এর আহ্বায়ক মিলন কুমার আওন বলেন, ‘৪২ বছর আগে ২০০ লোক নিয়ে এই বঙ্গ সম্মেলন শুরু হয়। বর্তমানে ১০ হাজার লোকের জমায়েত হয়। আর কোন এথনিক জনগোষ্ঠী এত বড় অনুষ্ঠানের আয়োজন করতে পারে না।’

বাংলাদেশ হাই-টেক পার্ক অথরিটি এর ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ বলেন, ‘ভারতের পশ্চিমবঙ্গের বাঙালিরা ৪২ বছর আগে আমেরিকায় প্রতিষ্ঠা করেন কালচারাল অ্যাসোসিয়েশন অব বেঙ্গল-সিএবি বা বঙ্গ সংস্কৃতি সংঘ। আর এই সংগঠনের অধীনে ৪২ বছর ধরে অনুষ্ঠিত হচ্ছে বহির্বিশ্বের পুরনো এই বাংলা ভাষাভাষী সম্মেলন।’

সম্মেলনে 'ফ্রেন্ডস অব বাংলাদেশ' এর বাংলাদেশ চ্যাপ্টারের প্রধান সমন্বয়ক এ.এস.এম সামছুল আরেফিনের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন ভারত এর পক্ষ থেকে, টেকনো ইন্ডিয়া গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর ও ফ্রেন্ডস অব বাংলাদেশের সহ-সভাপতি সত্যম রায় চৌধুরী, এন এ বি সি এর যুগ্ম আহ্বায়ক অশোক কুমার রক্ষিত, টেকনো ইন্ডিয়া গ্রুফ এর সিইও সানকু বোস। 

বাংলাদেশ এর পক্ষ থেকে উপস্থিত ছিলেন, অসিম কুমার উকিল এমপি, পংকজ নাথ এমপি, সাবেক এমপি হারুন অর রশিদ, যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক অপু উকিল, বিশিষ্ট সাংবাদিক জয়ন্ত আচার্য প্রমূখ। সংবাদ সন্মেলন এর অনুষ্ঠান সঞ্চালনা করেন আজকাল পত্রিকার সহকারী সম্পাদক তপশ্রী গুপ্ত।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি