ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

লুইসে বিধ্বস্ত ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪২, ১০ জুলাই ২০১৭ | আপডেট: ১৯:৩২, ১৩ জুলাই ২০১৭

এভিন লুইসের অনবদ্য ১২৫ রানে গুটিয়ে গেল ভারত। জ্যামাইকার স্যাবিনা পার্কে  এএফপি

এভিন লুইসের অনবদ্য ১২৫ রানে গুটিয়ে গেল ভারত। জ্যামাইকার স্যাবিনা পার্কে এএফপি

পুরো ওয়ানডে সিরিজে ভারতের বিপক্ষে মাত্র ৬৭ রান করেছিলেন ক্যারিবীয় ওপেনার এভিন লুইস। আর সেই লুইস একমাত্র টি-টোয়েন্টি ম্যাচেই ছাড়িয়ে গেলেন ওয়ানডে সিরিজের সমুদয় সংগ্রহকে। তার হার না মানা ৬২ বলে ১২৫ রানের ইনিংসে উইকেটের বড় জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

৬২ বলের ইনিংসে ছিল ৬টি চার ও ১২টি ছয়! আর এই ইনিংস খেলে ক্যারিবীয়দের টি-টোয়েন্টির সর্বোচ্চ স্কোরার এখন তিনি!

দীর্ঘ দিন পর ফেরা ওপেনার ক্রিস গেইল সেভাবে আলো ছড়াতে পারেননি। নিজের ঘরের মাঠে মাত্র এক ছয় আর এক চারে বিদায় নেন ১৮ রানে। তার সঙ্গে ৩৬ রানে ক্রিজে থেকে জয় নিশ্চিত করেন মারলন স্যামুয়েলস। ক্যারিবীয়দের জয় আসে ১৮.৩ ওভারে।

জ্যামাইকার স্যাবিনা পার্কে টস হেরে ব্যাট করতে নেমে ভারতের শুরুটা ছিল দারুণ। মাত্র ৫ ওভারেই দলীয় রান ৬০ পার করান দুই ওপেনার কোহলি ও ধাওয়ান। ইনিংসের ষষ্ঠ ওভারের ৩৯ রান করা কোহলিকে ফেরান সুনীল নারিন। এরপর মাত্র ১ রানের ব্যবধানে দ্রুত ফিরে যেতে হয় ধাওয়ানকেও। কেসরিক উইলিয়ামসের দুর্দান্ত এক থ্রোতে ২৩ রান করে রান আউটের শিকার হয়ে ফিরেছেন তিনি।

পরবর্তীতে দীনেশ কার্তিক এবং রিশাভ পান্টের ব্যাটে দারুণভাবে ঘুরে দাঁড়ায় সফরকারীরা। তৃতীয় উইকেটে দীনেশ কার্তিক এবং রিশাভ পান্ট ৮৬ রানের জুটি দলকে বড় সংগ্রহের দিকে নিয়ে যান। দলীয় ১৫১ রানে মাথায় দুর্দান্ত খেলতে থাকা কার্তিককে বোল্ড করে এই জুটি ভাঙেন স্যামুয়েলস। ৩ ছক্কা এবং ৫ চারে ২৯ বলে ৪৮ রান করেন কার্তিক।

এরপর দ্রুত ফিরে ধোনি (২) এবং রিশাভ পান্ট (৩৮) ফিরে গেলে শেষ দিকে চাপে পড়ে ভারত। তবে শেষ দিকে রবীন্দ্র জাদেজা এবং অশ্বিনের ব্যাটে নির্ধারিত ২০ ওভারে ১৯০ রানের বড় সংগ্রহ দাঁড়া করাতে সক্ষম হয় ভারত। জাদেজা ৮ বলে ১ ছয়ের সাহায্যে ১৩ রানে এবং অশ্বিন ৭ বলে ১ চারের সাহায্যে ১১ রানে অপরাজিত থাকেন।

ভারতের ছুঁড়ে দেয়া ১৯০ রানের পাহাড়সম টার্গেটে ব্যাট করতে নেমে বিশ্বকাপ ফাইনালের পর প্রথমবারের মতো খেলতে নেমে জ্বলে উঠতে পারেননি গেইল। একটি করে ছক্কা-চারে ফিরেন ১৮ রান করে। তবে ১২ ছক্কা এবং ৬ চারে ৬২ বলে ১২৫ রানের ঝড়ো ইনিংস খেলে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন লুইস। স্যামুয়েলস ৩৬ রান নিয়ে অপরাজিত থাকেন।

এর আগে টস জিতে সফরকারী ভারতকেই ব্যাটিংয়ে পাঠায় ওয়েস্ট ইন্ডিজ। জবাবে খেলতে নেমে শুরুটাও দারুণ করেছিল ভারত। তাদের সেই শুরু দেখে চরম পরিণতির কথা হয়তো ভাবেননি কেউই! ৫.৩ ওভারেই ৬৪ ছাড়ায় কোহলিরা। যদিও এর পরেই কোহলিকে বিদায় করেন কেসরিক উইলিয়ামস। কোহলি বিদায় নেন ৩৯ রানে। এরপর ধাওয়ান ২৩ রানে ফেরেন রানআউট হয়ে। পরের ব্যাটসম্যান রিশাব পান্ত ৩৮ আর দিনেশ কার্তিক ৪৮ রান ছাড়া আর কেউই উল্লেখযোগ্য রান করতে পারেননি। ধোনি ফেরেন মাত্র ২ রানে। শেষ পর্যন্ত ৬ উইকেট হারিয়ে ১৯০ রান তোলে ভারত। ক্যারিবীয়দের পক্ষে দুটি করে উইকেট নেন জেরোম টেলর ও কেসরিক উইলিয়ামস। 

ম্যাচসেরা হন ব্যাট হাতে ঝড় তোলা এভিন লুইস।

/এআর/

এভিন লুইসের অনবদ্য ১২৫ রানে গুটিয়ে গেল ভারত। জ্যামাইকার স্যাবিনা পার্কে  এএফপি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি