ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

পুঁজিবাজারের সব খবর

লেনদেন বাড়ছে, কমছে সূচক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:২৭, ১০ সেপ্টেম্বর ২০১৮

লেনদেন বৃদ্ধি অব্যাহত রয়েছে দেশের পুঁজিবাজারে। তবে কমছে সূচক। সোমবার ডিএসইতে লেনদেন হওয়া ৩২৯টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ১০৬টির, কমেছে ১৭৭টির, আর ৪৬টি প্রতিষ্ঠানের দর অপরিবর্তিত ছিল। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯ পয়েন্ট কমে নেমে আসে ৫ হাজার ৫৪০ পয়েন্টে। দিন শেষে লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের বাজারমূল্য ছিল ৯৬৫ কোটি ৩৫ লাখ টাকা।

সূচক কমেছে সিএসইতেও। সিএসইতে লেনদেন হওয়া ২৩৭টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ৭৯টির, কমেছে ১৩৪টির, আর ২৪টি প্রতিষ্ঠানের দর ছিল অপরিবর্তিত। আর মোট লেনদেন হয়েছে ৪২ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

শেয়ারের দরবৃদ্ধি নিয়ে প্রশ্ন
শেয়ারের অস্বাভাবিক দরবৃদ্ধির পেছনে অপ্রকাশিত মূল্যসংবেদনশীল কোনো তথ্য নেই বলে জানিয়েছে অ্যাকটিভ ফাইন কেমিক্যাল, কনফিডেন্স সিমেন্ট ও সায়হাম টেক্সটাইল লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জের জিজ্ঞাসার প্রেক্ষিতে কোম্পানিগুলো এই জবাব দেয়।

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বোর্ড মিটিং
পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান মেঘনা সিমেন্ট মিলস লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ১২ সেপ্টেম্বর। সভায় ৩০ জুন ২০১৮ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বোর্ড মিটিং
পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান লিগ্যাসী ফুটওয়্যার ও ইস্টার্ন হাউজিং লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ১৭ সেপ্টেম্বর। সভায় ৩০ জুন ২০১৮ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।

শেয়ার বিক্রির ঘোষণা
ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেডের একজন পরিচালক ২৮ লাখ ৮৪ হাজার ৮৬০টি শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জের পাবলিক মার্কেটে তিনি এই শেয়ার বিক্রি করবেন।

স্পট মার্কেটের খবর
সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স, ড্রাগন সোয়েটার, এপেক্স টেনারি ও কে অ্যান্ড কিউ বাংলাদেশ লিমিটেডের শেয়ার শুধু স্পট ও ব্লক মার্কেটে লেনদেন হচ্ছে।

স্বাভাবিক লেনদেন শুরু-
রেকর্ড ডেটের পর ১১ সেপ্টেম্বর পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের শেয়ার লেনদেন শুরু হবে। আগের কার্যদিবসে কোম্পানিটির শেয়ার লেনদেন স্থগিত ছিল।

এসএইচ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি