ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

শরণার্থী কমানোর সিদ্ধান্ত অস্ট্রেলিয়ার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৮, ১২ অক্টোবর ২০২০

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে যে অর্থনৈতিক ক্ষতি হয়েছে তা পোষাতে বার্ষিক শরণার্থী গ্রহণের সংখ্যা কমানোর সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া। সম্প্রতি বার্ষিক শরণার্থী ১৮ হাজার ৭৫০ থেকে ১৩ হাজার ৭৫০-এ কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে দেশটি। ২০২১ সালের মাঝামাঝি নাগাদ এই সিদ্ধান্ত কার্যকর হতে পারে বলে জানিয়েছে অস্ট্রেলিয়ার শরণার্থী কাউন্সিল।

শরণার্থীর সংখ্যা কমলে বছরে ৭০ কোটি ডলার সঞ্চয় হবে বলে জানিয়েছে দেশটির সরকার। তবে করোনা সংকট মোকাবেলায় বর্তমানে অস্ট্রেলিয়ায় থাকা শরণার্থীদের কাজ খুঁজতে ও পুনর্বাসনে ৯০ লাখ ডলার ব্যয় করবে দেশটি।

ইতিমধ্যে অস্ট্রেলিয়ায় কোভিড-১৯তে আক্রান্ত হয়েছে ২৭ হাজার ২৬৫ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৮শ’ ৯৮ জনের। দেশটিতে এখন পর্যন্ত আড়াই লাখ মানুষ কাজ হারিয়েছেন৷

মহামারীর ক্ষতি মোকাবিলায় ১৪ হাজার ৭শ' কোটি ডলারের প্রণোদনা ঘোষণা করে অস্ট্রেলীয় সরকার। মন্দার কারণে চাপের মুখে পড়েছে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় ব্যাংক। কমেছে ভোক্তা খরচ, বিনিয়োগ, ব্যবসায়িক কার্যক্রম, আমদানি ও রফতানি।

করোনা মহামারীতে গেলো ৩০ বছরের মধ্যে চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে মন্দার মুখে পড়ে অস্ট্রেলিয়ার অর্থনীতি। এপ্রিল থেকে জুনে অস্ট্রেলিয়ার জিডিপি প্রবৃদ্ধি কমেছে ৭ শতাংশ। ১৯৫৯ সালের পর চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে সবচেয়ে নেতিবাচক জিডিপি প্রবৃদ্ধি হয়েছে অস্ট্রেলিয়ার। ক্ষতি হয়েছে প্রায় দেড় ট্রিলিয়ন ডলার। প্রথম প্রান্তিকে দেশটির প্রবৃদ্ধি কমেছিলো মাত্র শূন্য দশমিক ৩ শতাংশ। 

এএইচ/এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি