ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

শহীদদের প্রতি সন্দ্বীপ ফ্রেন্ডস সার্কেল অ্যাসোসিয়েশনের শ্রদ্ধা

প্রকাশিত : ২৩:৪৬, ২১ ফেব্রুয়ারি ২০১৯

উঠো, জাগো এবং শ্রেয়কে বরণ করো এই মন্ত্রে দীক্ষিত সন্দ্বীপ ফ্রেন্ডস সার্কেল অ্যাসোসিয়েশন একুশে ফ্রেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে।  

বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টায় সংগঠনের সদস্যরা কালো ব্যাচ ধারণ করে একুশের প্রভাতফেরিতে অংশ নেয়।

এ সময় একুশের চেতনাদীপ্ত শ্লোগানে শ্লোগানে মুখরিত হয়ে উঠে সন্দ্বীপ উপজেলা পরিষদ প্রাঙ্গণ। সংগঠনের সহ সভাপতি রিদোয়ানুল বারী এবং চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে সভাপতি আমির হোসেনের নেতৃত্বে সংগঠনের নেতাকর্মীদের সাথে নিয়ে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুল হুদা বলেন, যথাযোগ্য মর্যাদায় সন্দ্বীপ উপজেলায় অমর একুশে ফ্রেব্রুয়ারি ও আন্তর্জাতিক ভাষা দিবস পালিত হয়েছে। স্বতঃস্ফূর্তভাবে শিক্ষার্থীরা ও সন্দ্বীপের সর্বস্তরের জনগণ প্রভাতফেরিতে অংশ নিয়েছে। আমরা উপজেলা প্রশাসন থেকে শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়েছি। এছাড়া সন্দ্বীপের অন্যতম সাংস্কৃতিক সংগঠন সন্দ্বীপ ফ্রেন্ডস সার্কেল অ্যাসোসিয়েশনের সাথে থাকতে পেরে ভীষণ ভালো লাগছে। সংগঠনটি দীর্ঘ দিন ধরে সামাজিক সাংস্কৃতিকভাবে যে আবহ তৈরি করেছে সেই আলোয় সন্দ্বীপ আরও বিকশিত হবে। তরুণদের মধ্যে দেশ গড়ার যে উদ্দীপনা দেখলাম তা সত্যি অসাধারণ।

তিনি আরও বলেন, বায়ান্নর ২১ ফেব্রুয়ারি বাঙালি জাতি কিছু শ্রেষ্ঠ সন্তানদের হারিয়েছিল। কিন্তু এটাই আমাদের জন্য অত্যন্ত গর্বের এবং আনন্দের যে এই ত্যাগের বিনিময়ে আমাদের মায়ের ভাষায় কথা বলার অধিকার অর্জন করেছি। এই দিনের তাৎপর্য অনুধাবন করে ফ্রেন্ডস সার্কেলের তরুণরা যেকোন অশুভ শক্তির বিরুদ্ধে সজাগ থাকবে এই প্রত্যাশা করছি।``

সন্দ্বীপ থানার ওসি শাহজাহান বলেন,‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আমাদের জাতীয় জীবনে একটি প্রেরণার দিন। নতুন করে শপথ নেওয়ার দিন। পাকিস্থানিদের বিরুদ্ধে এই বিশাল অর্জনের পিছনে ছিল বাঙালির প্রাণ বিসর্জন দেওয়ার ঘটনা পৃথিবীতে বিরল। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সেই মহান ভাষা সৈনিকদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাচ্ছি। এই দিনকে কেন্দ্র করে তরুণ প্রজন্মের এমন আয়োজন অনন্য একটি মাত্রা যোগ করেছে। সন্দ্বীপের তরুণ প্রজন্মকে বায়ান্ন ও একাত্তরের চেতনায় সুনাগরিক হিসেবে গড়ে তুলতে সংগঠনটির দারুণ ভূমিকা রাখছে।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলুল করিম বলেন, সন্দ্বীপের কেন্দ্রীয় শহীদ মিনারে সন্দ্বীপ ফ্রেন্ডস সার্কেল অ্যাসোসিয়েশনের উদ্যোগে পুষ্পস্তবক অর্পণ ও প্রভাতফেরির মাধ্যমে ভাষা দিবস উদযাপনে অনেকের মত আমিও সামিল হয়েছি। সংগঠনটি সন্দ্বীপের কিশোর- তরুণ- নওজোয়ানদের সুস্থ প্রতিভা ও সাংস্কৃতিক চর্চার বিকাশে, দেশপ্রেমের চেতনায় উজ্জীবিত করার ক্ষেত্রে অত্যন্ত বলিষ্ঠ ভূমিকা রাখছে। আমি তাদেরকে ধন্যবাদ জ্ঞাপন করছি। আমাদের ভাষা, কৃষ্টি,ও সংস্কৃতি লালন এবং বিকাশের ক্ষেত্রে আগামীতেও সংগঠনটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করি।

একুশের পুষ্পস্তবক অর্পণের সময় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুল হুদা, ওসি শাহজাহান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সাংবাদিক ইলিয়াস কামাল বাবু,আবু নাসের পেলিস্যা, বীর মুক্তিযোদ্ধা সফিকুল আলম মানিক, ডাঃ ফজলুল করিম, বাদল রায় স্বাধীন, জিহাদ বাবু।

সংগঠনের সহ-সভাপতি রিধোয়ানুল বারী, সমন্বয়ক- মিডিয়া বিষয়ক সম্পাদক মিলাদ হোসেন, এবি কলেজ সমন্বয়ক- জাবেদ হোসেন, সম্পদ চক্রবর্তী।

এবি কলেজ সভাপতি হায়দার গাজী, সহ-সভাপতি জিহাদ হোসেন, সহ সভাপতি মেহেরুন্নেসা রিমা, সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন সাজু, খালেদ মাহমুদ রিমন, যুগ্ম সাধারণ সম্পাদক সোহাগ হোসেন, অরিন মজুমদার, নাইমুল ইসলাম নীরব, মারুফ আবরার। এম আর কলেজ সভাপতি সালাউদ্দিন জিসান, সাধারণ সম্পাদক সৌমিএ সৌরভ, সাংগঠনিক সম্পাদক আবেদ হোসেন রানা, শাকিল পাটোয়ারি, মোহাম্মদ পারভেজ, শাকিল শ্যামল, মাসুদুল ইসলাম, মোবারক হোসেন, মাহবুবা রহমান মুনতাহা, আলি আকবর প্রমুখ।

এছাড়া চট্টগ্রামে কেন্দ্রীয় শহীদ মিনারে সংগঠনের সভাপতি আমির হোসেন রিশাদের নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন তারিনা ইয়াসমিন ঝরা, শরিফুল ইসলাম সৌরভ, সাখাওয়াত ফাহিম, কানাই দেব শুভ, মাসুদ রানা, সৌরভ মজুমদার, আয়াত উল্লাহ,নাইমুর রহমান সৈকত, মাইনুল হাসান সাকিব, নিজাম হোসাইন প্রমুখ।

উল্লেখ্য, সন্দ্বীপ ফ্রেন্ডস সার্কেল সার্কেল অ্যাসোসিয়েশন ২০০৭ সাথে কাজী ইফতেখারুল আলম তারেক প্রতিষ্ঠা করেন। সংগঠনটি দীর্ঘ যাত্রা পথে সন্দ্বীপে সামাজিক সাংস্কৃতিক মানবিক কাজের মধ্য দিয়ে একটি শোষণমুক্ত সন্দ্বীপ গড়ার জন্য প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। সংগঠনটির বর্তমান সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন আমির হোসেন রিশাদ।

এসি

   


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি