ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

শিক্ষা খাতে বরাদ্দ বাড়লো ৫ হাজার ২৮৭ কোটি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩২, ১১ জুন ২০২০ | আপডেট: ২২:৩৭, ১১ জুন ২০২০

আগামী অর্থ বছরে শিক্ষা খাতে ৮৫ হাজার ৭শ ৬০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা গেলো অর্থবছরে ছিলো ৭৯ হাজার ৪শ ৮৬ কোটি টাকা। করোনা পরিস্থিতিতে শিক্ষা ও প্রযুক্তি খাতে গুরুত্ব পাচ্ছে বিজ্ঞান ও প্রযুক্তি ভিত্তিক শিক্ষা ব্যবস্থা। অর্থাৎ গত বছরের বরাদ্দের চেয়ে এবার ৫ হাজার ২৮৭ কোটি টাকা বেশি প্রস্তাব করা হয়। 

বৃহস্পতিবার (১১ জুন) ‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যৎ পথপরিক্রমা’ শিরোনামে ২০২০-২১ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে এ প্রস্তাব পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

গেলো ৩ মাসে বিশ্ব মহামারি করোনায় ঘরবন্দী শিক্ষার্থীরা। যাতে একেবারে লণ্ডভণ্ড শিক্ষাসূচি। এহেন অবস্থায় ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এ খাতে বাড়লো বরাদ্দ। প্রস্তাবিত বাজেটে শিক্ষা খাতে বরাদ্দ ৮৫ হাজার ৭শ ৬০ কোটি টাকা। এর মধ্যে প্রাথমিক ও গণশিক্ষায় গেলো বছরের চেয়ে ৯শ কোটি টাকা বাড়িয়ে প্রস্তাব করা হয়েছে ২৪ হাজার ৯শ কোটি টাকা। 

অন্যদিকে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খাতে প্রস্তাব করা হয়েছে বরাদ্দের ৩৩ হাজার ১শ ১৭ কোটি টাকা এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা খাতে ৮ হাজার ৩৪৪ কোটি টাকা।

বাজেট বক্তব্যে এ বিষয়ে অর্থমন্ত্রী বলেন, ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে প্রাথমিক ও গণশিক্ষায় বরাদ্দ দেওয়া হয়েছে ২৪ হাজার ৯৪০ কোটি টাকা। যা ২০১৯-২০ অর্থবছরে ছিল ২৪ হাজার ৪০ কোটি টাকা। সেই হিসেবে গত বছরের বাজেটের চেয়ে এবার ৯০০ কোটি টাকা বেশি প্রস্তাব করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের বরাদ্দ তুলে ধরে অর্থমন্ত্রী বলেন, ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষায় বরাদ্দ রাখা হয়েছে ৩৩ হাজার ১১৭ কোটি টাকা। ২০১৯-২০ অর্থবছরে ছিল ২৯ হাজার ৬২৪ কোটি টাকা। সেই হিসেবে এবার ৩ হাজার ৪৯৩ কোটি টাকা বেশি প্রস্তাব করা হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষায় বাজেট বরাদ্দের তথ্য তুলে ধরে অর্থমন্ত্রী বলেন, প্রস্তাবিত বাজেটে কারিগরি ও মাদ্রাসা শিক্ষার জন্য বরাদ্দ রাখা হয়েছে ৮ হাজার ৩৪৪ কোটি টাকা। ২০১৯-২০ অর্থবছরের ছিল ৭ হাজার ৪৫০ কোটি টাকা। সেই হিসেবে এবার ৮৮৪ কোটি টাকা বেশি প্রস্তাব করা হয়েছে।

এদিকে, চলমান করোনা পরিস্থিতিতে দীর্ঘ ছুটির ক্ষতি পুষিয়ে নিতে পাঠ্যক্রমের ধারাবাহিকতা রক্ষায় টেলিভিশন ও অনলাইন মাধ্যমে শিক্ষা কার্যক্রম গুরুত্ব পেয়েছে প্রস্তাবিত বাজেটে।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি