ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

‘শিক্ষার্থীদের জন্য দীর্ঘমেয়াদী ভিশন থাকা দরকার’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৩৮, ১৮ জুলাই ২০২০

ড. কামাল উদ্দিন আহাম্মদ, সচিব মেজবাহ উদ্দিন, খাইরুল আলম প্রিন্স, মোস্তাফিজুর রহমান ও আবু জাফর আহমেদ।

ড. কামাল উদ্দিন আহাম্মদ, সচিব মেজবাহ উদ্দিন, খাইরুল আলম প্রিন্স, মোস্তাফিজুর রহমান ও আবু জাফর আহমেদ।

শিক্ষার্থীদের গবেষণাধর্মী একাডেমিক পলিসি বাস্তবায়নের জন্য লিখিত দীর্ঘমেয়াদী ভিশন থাকা দরকার বলে একমত পোষণ করেছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) শিক্ষক ও আলোচকবৃন্দ। শনিবার (১৮ জুলাই) শেকৃবির প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে এক ভার্চুয়াল আলোচনায় এমনই মত প্রকাশ করেন শিক্ষকগণ।

বিশ্ববিদ্যালয়টির সহকারী অধ্যাপক আবু জাফর আহমেদ মুকুল উপস্থাপনায় আগামীর বাংলাদশ আয়োজিত “দুই দশকে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি): প্রত্যাশা ও প্রাপ্তি” শীর্ষক আলোচনায় প্যানেলিস্ট হিসেবে সংযুক্ত ছিলেন- স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন অনুবিভাগ) মেজবাহ উদ্দিন; কেআইবি'র সাধারণ সম্পাদক খাইরুল আলম প্রিন্স, ওয়ান ফার্মা লি: এর ব্যবস্থাপনা পরিচালক কে.এস.এম মোস্তাফিজুর রহমান এবং শেকৃবি উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ। 

প্যানেলিস্ট হিসেবে উপস্থিত থেকে স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব এবং শেকৃবি এলামনাই এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মেজবাহ উদ্দিন “বিশ্ববিদ্যালয়ের প্রাতিষ্ঠানিক ও একাডেমিক উন্নয়নে এলামনাই সর্বদা পাশে থাকবে বলে অঙ্গীকার ব্যক্ত করেন।” 

এসময় কৃষির গ্রাজুয়েটদের প্রয়োগিক ও বাস্তবিক জ্ঞান অর্জনের জন্য ইন্টার্নশীপ থাকা প্রয়োজন বলে মনে করেন কেআইবি-এর মহাসচিব এবং কৃষি সম্প্রসারণ বিভাগের প্রকল্প পরিচালক মোঃ খায়রুল আলম প্রিন্স।

রাষ্ট্রপতি কর্তৃক শিল্পউদ্যোক্তা পুরস্কার প্রাপ্ত এবং ওয়ান ফার্মা লি: এর ব্যবস্থাপনা পরিচালক, সিআইপি কে.এস.এম মোস্তাফিজুর রহমান বলেন, সকল অনুষদের গ্রাজুয়েটদের বাণিজ্যিক জ্ঞানের জন্য ব্যবসায় জ্ঞান, যোগাযোগ ও কর্ম দক্ষতার গুণাবলি থাকা উচিত।

অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং শেকৃবি এলামনাই এসোসিয়েশন ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ। তিনি বলেন, অনুষদগুলোতে শিক্ষার্থীদের গবেষণাধর্মী একাডেমিক পলিসি বাস্তবায়নের জন্য বিশ্ববিদ্যালয়ের লিখিত দীর্ঘমেয়াদী ভিশন থাকা উচিত। 

অনুষ্ঠানটির সূচনা বক্তব্য ও সঞ্চালনা করেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট এন্ড ফাইন্যান্স বিভাগের সহকারী অধ্যাপক আবু জাফর আহমেদ মুকুল। তিনি বলেন, সরকারি বিশ্ববিদ্যালয় হিসাবে শেকৃবি দুই দশকের হলেও উপমহাদেশের প্রাচীনতম উচ্চতর কৃষি শিক্ষাপ্রতিষ্ঠান হিসাবে এর ইতিহাস ৮২ বছরের। এটিকে কেন্দ্র করেই মূলত উপমহাদেশের কৃষি ব্যবস্থার ভিত্তি রচিত হয়েছিল। 

এছাড়াও প্ল্যাটফর্মের কোর গ্রুপের সম্মানিত সদস্যসহ সহযোগী প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ এবং বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞরা তাদের মতামত তুলে ধরেন। সংলাপে সরকারি কর্মকর্তা, যুব প্রতিনিধি, এনজিও প্রতিনিধি, ব্যক্তিখাতের উদ্যোক্তা, সমাজকর্মী, পেশাজীবি এবং গণমাধ্যমকর্মীসহ নাগরিক সমাজের বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন। 

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি