ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

শেয়ার কারসাজি: ৫ কোটি টাকা জরিমানা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪৭, ১৬ জুলাই ২০২০

পুঁ‌জিবাজারে তালিকাভুক্ত কোম্পা‌নি কাসেম ড্রাইসেলের (বর্তমা‌নে কা‌শেম ইন্ডা‌স্ট্রিজ) শেয়ার কারসাজিতে ৩ প্রতিষ্ঠান ও ২ ব্যক্তিকে প্রায় ৫ কোটি টাকা জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বৃহস্পতিবার (১৬ জুলাই) বিএসই‌সির ৭৩২তম নিয়মিত সভায় এ জরিমানা করার সিদ্ধান্ত হয়। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা‌নো হয়।

বিজ্ঞপ্তিতে উ‌ল্লেখ করা হয়, কাসেম ড্রাইসেলের শেয়ার অস্বাভাবিক লেনদেনের মাধ্যমে ২০১৫ সালের ২৯ অক্টোবর থেকে ২০১৬ সালের ৫ জানুয়ারি সময়ে ৬৯.৬০ টাকা থেকে ১৩১.৭০ টাকায় উন্নীত করা হয়। এক্ষেত্রে দর বাড়ে ৮৯.২২ শতাংশ। 

নারায়ণ চন্দ্র পাল অ্যান্ড অ্যাসোসিয়েটস, সোলায়মান রুবেল অ্যান্ড অ্যাসোসিয়েটস, প্রাইম ইসলামী সিকিউরিটিজ ও মো. মাহমুদুজ্জামান এবং মো. মাহিবুল ইসলাম অস্বাভাবিক লেনদেনের মাধ্যমে এই দর বাড়ায়।  এর মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯ এর সেকশন ১৭ (ই)(২), (৩) ও (৫) লঙ্ঘন করা হয়েছে।

এজন্য নারায়ণ চন্দ্র পাল অ্যান্ড অ্যাসোসিয়েটসকে ৩ কোটি টাকা জরিমানা করেছে কমিশন।  এছাড়া সোলায়মান রুবেল অ্যান্ড অ্যাসোসিয়েটসকে ১০ লাখ টাকা, প্রাইম ইসলামী সিকিউরিটিজকে ১ কোটি ৫০ লাখ টাকা এবং মো. মাহমুদুজ্জামান ও মো. মাহিবুল ইসলামকে ৩০ লাখ টাকা জরিমানা করেছে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি