ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

সংক্রমণ বৃদ্ধির মধ্যেই অর্থনৈতিক কর্মকাণ্ড চলবে: ইরান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৭, ১২ জুলাই ২০২০ | আপডেট: ০৯:২৮, ১২ জুলাই ২০২০

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি- থমসন রয়টার্স

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি- থমসন রয়টার্স

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়া সত্ত্বেও ইরানে অর্থনৈতিক কর্মকান্ড খোলা থাকবে। তবে তিনি বড় বড় সমাবেশ যেমন, বিয়ের অনুষ্ঠানে নিষেধাজ্ঞা আরোপ করার পক্ষপাতী। গতকাল শনিবার ইরানে নতুন করে ২,৩৯৭ জনের শরীরে করোনার সংক্রামণ ধরা পড়েছে। গত ২৪ ঘন্টায় সেখানে ১৮৮ জনের মৃত্যু হয়েছে। করোনা ভাইরাসের কারণে ইতোমধ্যে দেশটিতে মোট ১২,৬০০ জনের মৃত্যু হয়েছে। খবর ভয়েস অব আমেরিকা’র। 

ইরানের অর্থনীতি যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে বহুদিন ধরেই বিপর্যস্ত উল্লেখ করে প্রেসিডেন্ট রুহানি বলেন, ‘অর্থনীতি অচল থাকলে জনগণের জীবন আরও বিপন্ন হবে।’ মার্কিন বর্বর ও নিষ্ঠুর নিষেধাজ্ঞার কারণে প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবেলায় বাধা সৃষ্টি হচ্ছে বলেও তিনি মন্তব্য করেন।

তিনি বলেন, ‘দেশের ব্যবসা-বাণিজ্য দীর্ঘদিন বন্ধ রাখা সম্ভব হবে না। কোনো সরকার নিজের দেশের জন্য অর্থনৈতিক কর্মকাণ্ড দীর্ঘ দিন বন্ধ রাখতে পারে না।’ করোনা ভাইরাস টাস্কফোর্স কমিটির সঙ্গে এক বৈঠকে তিনি এসব কথা বলেন। তার এ বক্তব্য টেলিভিশনেও সরাসরি সম্প্রচার করা হয়।

স্বাস্থ্যবিধি ও শিষ্টাচার মেনেই চলমান সংকট থেকে বেরিয়ে আসার জন্য প্রয়োজনীয় অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক এবং অন্যান্য তৎপরতা চালাতে হবে। তিনি বলেন, ‘সবচেয়ে সহজ উপায় ছিল সমস্ত কর্মকাণ্ড বন্ধ রাখা কিন্তু কয়েকদিন পরেই জনগণ এর প্রতিবাদে রাস্তায় নেমে আসবে যার ফল হিসেবে গোলযোগ সৃষ্টি হবে ক্ষুধা, দারিদ্র্য এবং চাপ তৈরি হবে।’ প্রেসিডেন্ট রুহানি আরও বলেন, ‘আমাদের প্রিয় জনগণ সচেতন আছেন যে, আমরা গত পাঁচ মাস ধরে করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করছি এবং এ নিয়ে দেশের অর্থনীতিতে উত্থান-পতন রয়েছে।’ এ অবস্থায় তিনি করোনা মোকাবেলার ক্ষেত্রে লকডাউন বাদ দিয়ে বরং জনগণকে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান।

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি