ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

সক্ষমতা বেড়েছে চট্টগ্রাম বন্দরের [ভিডিও]

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৪৮, ২৫ জুন ২০১৮ | আপডেট: ২৩:৫৩, ২৫ জুন ২০১৮

কন্টেইনার রাখার চত্বর সম্প্রসারণ ও নতুন যন্ত্রপাতি সংযোজনের ফলে গত বছরের তুলনায় চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বেড়েছে।
আমদানি-রপ্তানি পণ্য দ্রুততার সাথে হ্যান্ডলিং করা যাচ্ছে। যথাসময়ে সম্পন্ন হচ্ছে পণ্য খালাস প্রক্রিয়া। বে টার্মিনাল নির্মাণ শেষ হলে বন্দরে কন্টেইনার জট কিংবা বাইরে ট্রাক জট থাকবে না বলে মনে করছেন কর্মকর্তারা।

দেশের আমদানী–-রপ্তানী বাণিজ্যের ৯২ শতাংশ পরিবাহিত হয় চট্টগ্রাম বন্দর দিয়ে। ২০১৭-১৮ অর্থবছরের প্রথম দশ মাসে এই বন্দর দিয়ে আমদানি-রপ্তানি পণ্য হ্যান্ডলিং হয়েছে ৭ কোটি ৭২ লাখ মেট্টিক টন। যা গত অর্থবছরে ছিল ৬ কোটি ৬৬ লাখ টন।


ঠিক একইসময়ে কন্টেইনার হ্যান্ডলিং হয়েছে ২২ লাখ ৭৮ হাজার টিইইউএস। গত বছরের একই সময়ে যা ছিল ২০ লাখ ৪০ হাজার টিইউএস। বর্তমানে চট্টগ্রাম বন্দরের প্রবৃদ্ধি ১৩ থেকে ১৫ শতাংশ।
এছাড়া নতুন জেটি নির্মাণের মাধ্যমে বন্দরের কাজের গতি আরো বাড়ানোর চেষ্টা চলছে।

কর্মকর্তারা বলছেন, বন্দরের সাথে জড়িত অন্যান্য ব্যবহারকারী প্রতিষ্ঠানকেও ২৪ ঘণ্টা খোলা রাখার ঘোষণায় পরিস্থিতির উন্নতি হয়েছে। প্রবৃদ্ধির সাথে তাল মিলিয়ে অবকাঠামো উন্নয়নের ফলে চট্টগ্রাম বন্দর এখন এশিয়ার উন্নত বন্দরে পরিণত হয়েছে বলেও দাবি কর্মকর্তাদের।

তবে বন্দরের গতিশীলতা ও উন্নয়ন আরো বাড়ানোর তাগিদ ব্যবসায়ীদের। চট্টগ্রাম চেম্বার পরিচালক ও বন্দরের টারমিনাল অপারেটর তরফদার রুহুল আমিন বলেন, প্রবৃদ্ধির সাথে তাল মিলিয়ে কাঙ্খিত উন্নয়ন না হলে প্রতিযোগিতায় চট্টগ্রাম বন্দর পিছিয়ে পড়বে। 

 

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি