ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

সমঝোতায় আসলেন পরিচালক-প্রযোজক-নির্মাতারা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪৭, ৭ জুলাই ২০১৭ | আপডেট: ০৯:০৫, ৯ জুলাই ২০১৭

অবশেষে সমঝোতার ভিত্তিতে এক হলেন ছোটপর্দার প্রযোজক, পরিচালক ও অভিনয় শিল্পীরা। দীর্ঘ ৭ বছর পর শুক্রবার রাজধানীর জাদুঘর মিলনায়তনে চূড়ান্ত হলো সেই সমঝোতা স্মারক।

সংগঠনগুলোর সমন্বয়ে সুষ্ঠু নিয়ম-নীতির মাধ্যমে একটি সুশৃঙ্খল শিল্পমাধ্যম গড়ে তোলার লক্ষ্যে ত্রিপক্ষীয় এ সমঝোতা স্মারক চূড়ান্ত করলো অভিনয়শিল্পী সংঘ, ডিরেক্টরস গিল্ড ও টেলিভিশন প্রোগাম প্রডিউসার অ্যাসোসিয়েশন। ২০১০ সালের ২০ জুন শিল্পকলা একাডেমিতে এ ত্রিপক্ষীয় সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। ৭ বছর পর শুক্রবার তা চূড়ান্ত রূপ নিল। এ সময় উপস্থিত সংগঠনের নেতারা সবাই মিলে ছোটপর্দার সংকট নিরসনের লক্ষ্যে কাজ করবেন বলে ঐক্যমত পোষণ করেন।

অনুষ্ঠানে ডিরেক্টরস গিল্ডের সভাপতি গাজী রাকায়েত বলেন, “সংগঠনগুলোর নিস্ক্রিয়তার কারণে এতদিন স্মারকটি চূড়ান্ত হয়নি। সংগঠনগুলো এখন নিয়মিত কাজ করছে। আমরা এক হয়ে আমাদের শিল্প মাধ্যমকে এগিয়ে নিতে চাই।”

স্বাধীনতার পর থেকে ১৯৯৩ সাল পর্যন্ত বাংলাদেশ টেলিভিশনের নিজস্ব প্রযোজকরাই টেলিভিশন কাহিনিচিত্র নির্মাণ ও প্রযোজনা করতেন এবং বেসরকারিভাবে নির্মিত কোনো কাহিনিচিত্র বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হতো না। প্যাকেজের আওতায় ১৯৯৪ সাল থেকে বাংলাদেশ টেলিভিশনের বাইরে নির্মাতারা কাহিনিচিত্র নির্মাণ শুরু করে ও প্রতি সপ্তাহে প্যাকেজ নাটক হিসেবে প্রচারিত হতে থাকে। সব মিলিয়ে দাঁড়িয়ে যায় টেলিভিশন শিল্প মাধ্যম।

১৯৯৯ সালে পেশাদারিত্বের সংকট নিরসনে প্রতিষ্ঠিত হয় প্যাকেজ ফোরাম। এরপর একে একে প্রতিষ্ঠিত হয় অভিনয় শিল্পী সংঘ, টেলিভিশন নাট্যকার সংঘ, ডিরেক্টরস গিল্ড, টেলিভিশন প্রোগ্রাম প্রডিউসার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ও ক্যামেরাম্যান অ্যাসোসিয়েশন।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি