ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

সাংবাদিক খাসোগি হত্যার জট খোলেনি ১ বছরেও

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:২৭, ২ অক্টোবর ২০১৯

সৌদি আরবের সাংবাদিক জামাল খাসোগি হত্যার এক বছর পার হলেও এখনও অমীমাংসিত রয়ে গেছে আলোচিত হত্যাকাণ্ডটি। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান এ হত্যাকাণ্ডের দায় স্বীকার করেছেন বলে যুক্তরাষ্ট্রের সিবিএস খবর প্রকাশ করলেও তিনি এই হত্যার আদেশ দেওয়ার কথা অস্বীকার করে বলেছেন, এটি ছিল দুর্বৃত্তদের অপারেশন। 

তবে জাতিসংঘের তদন্তকারীরা বলছেন, পরিকল্পিতভাবেই জামাল খাসোগিকে হত্যা করা হয়েছে। দ্বিতীয় বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে গত বছরের ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে যান খাসোগি। সেখান থেকে তিনি আর বের হননি। পরে জানা যায়, তাকে কনস্যুলেটের ভেতরে হত্যা করা হয়েছে।
 
সৌদি রাজ পরিবারের এক সময়ের ঘনিষ্ঠজন থেকে কড়া সমালোচক হয়ে গিয়েছিলেন ওয়াশিংটন পোস্টের কলামিস্ট খাসোগি। বিশেষ করে নিজের শেষ কয়েকটি কলামে যুবরাজ মোহাম্মদ বিন সালমান কর্তৃক সৌদিকে আধুনিক করার নানা উদ্যোগের সমালোচনা করেছিলেন তিনি।

এদিকে খাসোগি নিখোঁজ হওয়ার পর থেকেই তাকে সৌদি কনস্যুলেটের ভেতরে হত্যা করা হয়েছে এবং সৌদি যুবরাজ তাকে হত্যার নির্দেশ দিয়েছেন বলে দাবি করে তুরস্ক।

জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞরাও বলছেন, খাসোগিকে হত্যার সঙ্গে সালমানের জড়িত থাকার ‘বিশ্বাসযোগ্য প্রমাণ' তাদের কাছে রয়েছে। মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ'ও বারবার বলেছে, সৌদি যুবরাজ সালমান সম্ভবত এই হত্যার নির্দেশ দিয়েছিলেন।

অন্যদিকে খাশোগি হত্যার তদন্ত নিয়ে প্রশ্ন তুলে জাতিসংঘের বিশেষজ্ঞ অ্যাজনস ক্যালামার্ড বলেন, মাস্টারমাইন্ডদের বিচারের অন্তর্ভুক্ত করা হয়নি। কেন ১১ জনের বিরুদ্ধে অভিযোগ আনা হলো? অন্যদের কেন বিবেচনা করা হলো না? হত্যাকারীদের দলে তো ১৫ জন ছিল, তাদের সহযোগীরা রিয়াদে আছে। এই মামলায় কেন সাদ আল-কাহতানিকে অন্তর্ভুক্ত করা হলো না?

কার্নেগি এনডাওমেন্ট ফর ইন্টারন্যাশনাল পিস’র বিশেষজ্ঞ ইয়াসমিন ফারুক বলেন, ‘সৌদি আরব যদি খাসোগি হত্যার জন্য তাদের নিজেদের লোককে দায়ী করে এবং প্রসাদের কেউ এই হত্যার নির্দেশ দেন... তবে এটি তাদের মধ্যে ব্যাপক প্রভাব ফেলবে।’

খাশোগি হত্যাকাণ্ডের তদন্ত সব সময় নজরে রাখা হবে জানিয়ে ফারুক বলেন, ‘এই হত্যার বিচারে ত্রুটি থাকলেও তিনি বিশ্বাস করেন একটি বিশ্বাসযোগ্য সত্যে পৌঁছানোর পর খাসোগি হত্যার ন্যায় বিচার হবে৷’ সূত্র-খবর ডয়চে ভেলে।

এমএস/এনএস


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি