ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

সাকিবহীন লড়াইয়ে নির্ভার মাশরাফি

প্রকাশিত : ১৬:০৫, ১০ ফেব্রুয়ারি ২০১৯ | আপডেট: ১৬:০৭, ১০ ফেব্রুয়ারি ২০১৯

বিশ্বসেরা অলরাউন্ডার সাবিক আল হাসান আঙুলে চোট পেয়ে ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গেলেন। তাতে ছাড়া স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের কাজটি বেশ চ্যালেঞ্জিং হয়ে গেল বলে মনে করছেন সফরকারী ওয়ানডে দলপতি মাশরাফি বিন মুর্ত্তজা।

অনেকেই মনে করছেন,মরার ওপর খাঁড়ার ঘা যাকে বলে। একেতো নিউজিল্যান্ডের একস্ট্রা পেস ও বাউন্সি কন্ডিশন বাংলাদেশকে ওপেন চ্যালেঞ্জ ছুঁড়ে দিচ্ছে। তবে নিজের জায়গায় থেকে আশ্বস্ত রাখছেন ম্যাশ।

এই সাকিব এবং ড্যাশিং ওপেনার তামিম ইকবালকে ছাড়াই গেল বছরের সেপ্টেম্বরে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত এশিয়া কাপের ফাইনালে খেলেছিলো বাংলাদেশ। সেই অভিজ্ঞতার আলোকে আসন্ন সিরিজটিতেও সাকিবহীন দল নিয়ে সেরা লড়াইয়ের জন্য প্রস্তুত তিনি। এটাতো আর বলার অপেক্ষা রাখে না সাকিব কতটা গুরুত্বপূর্ণ।

প্রত্যেকবার সাকিব ছাড়া খেলতে গিয়েছি আমাদের কঠিন অভিজ্ঞতা হয়েছে। খুব বড় চ্যালেঞ্জ ছিলো তারপর সাকিবকে হারানোয় আরো বেশি চ্যালেঞ্জ হয়ে গেল। তারপরেও যারা আছে, তাদেরকে নিয়ে এশিয়া কাপেও এই চ্যালেঞ্জ নিয়ে খেলেছি। অতএব আমার ইতিবাচক চিন্তা করেই মাঠে খেলতে হবে।

গেল ৬ ফেব্রুয়ারি ব্ল্যাকক্যাপসদের বিপক্ষে ওয়ানডে সিরিজে অংশ নিতে যাওয়ার সময় বিমানবন্দরে টাইগার হেড কোচ স্টিভে রোডস বলেছিলেন শেষ সফরে কিউইদের সঙ্গে একটি ম্যাচ না জিতলেও এবার আমরা কয়েকটি ম্যাচ জিতবো। তাতে করে ২০১৭ সালের গ্লানি কিছুটা হলেও ঘুচবে। কিন্তু সাকিবের ছিটকে যাওয়ায় এখন তা অনেকটাই প্রশ্নবিদ্ধ। সিরিজ জয় দুরে থাক একটি ম্যাচ জয়ও কি সম্ভব হবে।

অভয় দিলেন লাল সবুজের দিন বদলের দলপতি। অবশ্যই সম্ভব। সম্ভব না এটা না। কঠিন কিন্তু সম্ভব। সেজন্য মনের জোর খুব বেশি জরুরি। একই সাথে পরিকল্পনা অনুযায়ী খেলাটাও জরুরি। সব কিছু ঠিকঠাক হলে অবশ্যই সম্ভব।

আগামী ১৩, ১৬ ও ২০ ফেব্রুয়ারি নেপিয়ার, ক্রাইস্টচার্চ ও ডানোডিনে স্বাগতিক নিউজিল্যান্ডের মুখোমুখি হবে সফরকারী বাংলাদেশ। ওয়ানডে সিরিজ শেষে ২৮ ফেব্রুয়ারি সেডন পার্কে প্রথম টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হবে। দ্বিতীয়টি শুরু হবে ৮ মার্চ বেসিন রিজার্ভে। আর সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট ম্যাচটি ১৬ মার্চ হ্যাগলি ওভালে গড়াবে। শুক্রবার ১০ ফেব্রুয়ারি সিরিজের একমাত্র প্রস্তুতি ম্যাচে ২ উইকেটে হেরেছে বিসিবি একাদশ।


টিআর/


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি