ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

সাফারি পার্কের ৯ জেব্রার মৃত্যু মারামারি ও ব্যাকটেরিয়ায়

গাজীপুর প্রতিনিধি

প্রকাশিত : ১১:১৩, ২৬ জানুয়ারি ২০২২

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে মাত্র ২০ দিনের ব্যবধানে ৯ জেব্রার মৃত্যু হয়েছে। জেব্রাগুলো নিজেদের মধ্যে মারামারি ও ব্যাকটেরিয়াজনিত কারণে মারা গেছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞ কমিটি।

এমন মৃত্যুর ঘটনায় ৬ সদস্যের বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়। এর মধ্যে ৪ সদস্যের একটি বিশেষজ্ঞ দল সাফারি পার্কের কোর সাফারির আবাসস্থল পরিদর্শন করেন। পরে তারা বৈঠকে বসেন।

পরে মঙ্গলবার বিকেলে পার্কে এক সংবাদ সম্মেলনে তারা জানান, পাঁচ ধরনের ব্যাক্টেরিয়ার আক্রমণে পাঁচটি জেব্রা এবং নিজেদের মধ্যে মারামরি করে মারা গেছে চারটি।

এর আগে মঙ্গলবার দুপুরে চার সদস্যের প্রাণী বিশেষজ্ঞ দল ঘটনাস্থল পরিদর্শন করেন। পরে পরীক্ষার ২৩টি রিপোর্ট নিয়ে বৈঠকে বসেন তারা। 

পরে বৈঠক শেষে সার্বিক বিষয় তুলে ধরেন বিশেষজ্ঞ দলের সদস্য মো. শহীদুল্লাহ। তিনি বলেন, অতিরিক্ত কাঁচা ঘাস গ্রহণ ছাড়াও স্ট্রেপ্টোকক্কাস, ই-কোলাই, কস্টোডিয়াম, সালমোনিলা ও পাস্টুরেলা নামক ব্যাক্টেরিয়ার আক্রমণে পাঁচটি জেব্রার মৃত্যু হয়েছে। আর নিজেদের মধ্যে মারামারি করে চারটি জেব্রা মারা গেছে।

বিশেষজ্ঞদলের মধ্যে ছিলেন- ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি বিভাগের অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খান, সার্জারি ও অবস্টেট্রিকস বিভাগের অধ্যাপক ড. মো. রফিকুল আলম, ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক মো. কাজী রফিকুল ইসলাম, ঢাকার কেন্দ্রীয় পশু হাপসপাতালের সাবেক প্রধান ভেটেরিনারি কর্মকর্তা ও ঢাকা চিড়িয়াখানার সাবেক কিউরেটর ডা. এ বি এম শহীদ উল্লাহ, গাজীপুর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. এস এম উকিল উদ্দিন ও সাফারি পার্কের ভেটেরিনারি কর্মকর্তা ডা. হাতেম সাজ্জাদ মো. জুলকারনাইন।

উল্লেখ্য, পার্কটিতে মোট ৩১টি জেব্রা ছিল। এর মধ্যে ৯টির মৃত্যুর পর এখন রয়েছে ২২টি। 

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি