ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

সার্কভুক্ত দেশগুলোতে কোভিড পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার শীর্ষক ওয়েবিনার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১৭, ২২ জুন ২০২১ | আপডেট: ২১:১৯, ২২ জুন ২০২১

বাংলাদেশ ব্যাংকের সার্ক ফাইন্যান্স(নেটওয়ার্ক অব সার্ক সেন্ট্রাল ব্যাংক গভর্নরস্ এন্ড ফাইন্যান্স সেক্রেটারিস) সেল এর উদ্যোগে ভার্চুয়াল প্লাটফর্মে মঙ্গলবার (২২ জুন) সকাল ১০টায় কোভিড-১৯ সার্ক দেশগুলোতে মহামারী: নীতি প্রতিক্রিয়া এবং এর প্রভাব" শীর্ষক দিনব্যাপী একটি আন্তর্জাতিক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। 

ওয়েবিনারে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফরাহ মো. নাছের। অনুষ্ঠানটি বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক(গবেষণা) আশীষ কুমার দাশগুপ্ত-এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানে কীনোট স্পীকার হিসেবে বক্তব্য প্রদান করেন, রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার নির্বাহী পরিচালক ড. মৃদুল কুমার সাগর এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক (পরিসংখ্যান) এ কে এম ফজলুল হক মিঞা। ওয়েবিনারের কর্ম অধিবেশনসমূহের সভাপতিত্ব করেছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক (গবেষণা) ড. মো. হাবিবুর রহমান। 

উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংকসহ সার্ক ফাইন্যান্স নেটওয়ার্কের অন্তর্ভুক্ত কেন্দ্রীয় ব্যাংক সমূহের উচ্চ পর্যায়ের মনোনীত প্রতিনিধিগণ উক্ত ওয়েবিনারে অংশগ্রহণ করেন।

সাম্প্রতিক সময়ে চলমান করোনা প্রাদুর্ভাবের কারণে সৃষ্ট বিশ্বব্যাপী অবর্ণনীয় সংকটের কথা বিবেচনা করে সেমিনারের বিষয়বস্তু হিসেবে ‘সার্কভুক্ত দেশসমূহে কোভিড-১৯ পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার, নীতি প্রণয়ণ ও তার প্রভাব’-কে নির্ধারণ করা হয়। চলমান কোভিড-১৯ সংকট বিষয়ে সার্ক ফাইন্যান্সের প্রতিটি সদস্য কেন্দ্রীয় ব্যাংক তাদের স্ব-স্ব কান্ট্রি পেপার উপস্থাপন করেছে এবং উক্ত ওয়েবিনারে এ সংকটকালীন সময়ে তাদের অভিজ্ঞতা বিনিময় করে। দক্ষিণ এশীয় দেশসমূহের মধ্য পারস্পরিক তথ্য বিনিময় হতে প্রাপ্ত অভিজ্ঞতা 

এ অঞ্চলের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহকে কোভিড-১৯ পরবর্তী সংকট উত্তরণ, নীতিগত পদক্ষেপসমূহ বাস্তবায়নের চ্যালেঞ্জ মোকাবেলা এবং এর প্রভাব নির্ধারণে উল্লেখযোগ্য ভুমিকা পালন করতে পারে।
কেআই//
 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি