ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

সার্জিক্যাল স্ট্রাইকের পর ক্রসবর্ডার রেড: তিন পাক সেনা নিহত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৭, ২৬ ডিসেম্বর ২০১৭

সার্জিক্যাল স্ট্রাইকের আদলে এবার ক্রস বর্ডার রেড নামে পাকিস্তানে সেনা চৌকিতে হামলা চালিয়ে তিন পাকিস্তানি সেনা সদস্যকে হত্যা করেছে ভারতীয় বাহিনী। পাকিস্তানের আক্রমণের কড়া জবাব হিসেবে এই হামলা চালানো হয়েছে বলে ভারতীয় গণমাধ্যম জানিয়েছে।

জানা গেছে, গত ২৩ ডিসেম্বর ভারতের সীমান্ত এলাকায় ঢুকে পাকিস্তানি সেনারা ভারতীয় বাহিনীর উপর অতর্কিত হামলা চালায়। এতে সেনাবাহিনীর এক মেজর ছাড়াও তিন জওয়ান নিহত হন। এর জবাব দিতে ভারতও সুযোগের অপেক্ষায় থাকে। অবশেষে আজ ভোরে জম্মু-কাশ্মীর সীমান্তে লাইন অব কন্ট্রোল অতিক্রম করে পাকিস্তানি সৈন্যদের লক্ষ্য করে রকেট হামলা চালায় ভারতীয় বাহিনী। এতে পাকিস্তানিদের বেশ কয়েকটি সেনা ছাউনি গুড়িয়ে দিয়েছে তারা। তবে এ বিষয়ে এখন পর্যন্ত কোন সরকারি বিবৃতি দেওয়া হয়নি।

যে এলাকায় ভারতীয় বাহিনী হানা দেয় তার উল্টোদিকে রয়েছে পুঞ্চ এবং রাজৌরি সেক্টর। সেনা বিশেষজ্ঞদের মতে শীতের সময় থেকে মার্চ-এপ্রিল পর্যন্ত অনুপ্রবেশের চাপ থেকে। এই সময় নিয়মিত দু’পক্ষের মধ্যে গুলি বিনিময় হয়। পাক সেনাবাহিনীর মৃত্যুর খবর প্রকাশ করা পুরোপুরি নিষিদ্ধ। বালুচ রেজিমেন্টের তিনজন মারা গেল এটা কোনওভাবে পাক মিডিয়ায় বেরিয়েছে।

গত বছরের ২৮-২৯ সেপ্টেম্বর কাশ্মিরের ওই এলাকায় সার্জিক্যাল স্ট্রাইক পরিচালনা করে ভারতীয় বাহিনী। এতে ব্যাপক পরিমাণ হতাহতের ঘটনা ঘটে। সার্জিক্যাল স্ট্রাইকের পর ভারত-পাকিস্তানের মধ্যে মারাত্মক উত্তেজনা দেখা দেয়। পরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের আলোচনার পর উত্তেজনা হ্রাস পায়।

ভারতীয় সেনারা প্রতি বছরই এ ধরণের অভিযান পরিচালনা করে থাকে বলে ভারতীয় গণমাধ্যমগুলো জানিয়েছে। সন্ত্রাসীদের আতঙ্কিত করতেই তাদের এ অভিযানগুলো পরিচালনা করা হয়।  ভারতের অভিযোগ, গত কয়েক মাস ধরে পাকিস্তান আবারও দ্বিচারিতা শুরু করেছে। ২০১৬ সালে সার্জিক্যাল স্ট্রাইকের পর তাদের আইন লঙ্ঘনের ঘটনা কমলেও এ বছর তা তিনগুণ আকারে বৃদ্ধি পেয়েছে।

তবে ভারতের সংসদে দেওয়া প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, কেবল ২০১৭ সালের ১০ ডিসেম্বর পর্যন্ত লাইন অব কন্ট্রোল সীমানায় ৭৭১টি যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘনের ঘটনা ঘটেছে। এতে ১৪ জন সেনা সদস্য ও চারজন বিএসএফ সদস্যসহ ৩০ জন নিহত হয়েছে। ওই সীমানায় ২০১৬ সালের তুলনায় প্রায় তিনগুন চুক্তি লঙ্ঘনের ঘটনা ঘটেছে বলে ওই প্রতিবেদনে জানানো হয়।

উল্লেখ্য, ভারতের সঙ্গে প্রতিবেশি দেশ পাকিস্তানের ৩ হাজার ৩২৩ কিলোমিটার সীমান্ত রয়েছে। এর মধ্যে ৭৪০ কিলোমিটার সীমান্তদৈর্ঘ্য রয়েছে কেবল জম্মু আর কাশ্মির সীমান্তে। 

সূত্র: জি নিউজ

এমজে/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি