ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

সার্বিক পরিস্থিতি বিবেচনায় ক্যাম্পাস বন্ধ হবে: রাবি প্রক্টর

রাবি সংবাদদাতা

প্রকাশিত : ১৮:১৫, ১৫ মার্চ ২০২০

বর্তমান সময়ে করোনা ভাইরাস বিশ্বে মহামারি আকার ধারণ করেছে। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও হানা দিয়েছে করোনা। এই ভাইরাসের আতঙ্ক ছড়িয়ে পড়েছে দেশের বিশ্ববিদ্যালয় গুলোতেও। সমালোচনা তৈরি হয়েছে সব জায়গায়। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝেও তৈরি হয়েছে বিরূপ প্রতিক্রিয়া। 

ইতিমধ্যে,করোনা আতঙ্কে দ্রুত সময়ের মাঝে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা  করার দাবি জানিয়েছে  বিশ্ববিদ্যালয়ের শিক্ষক- শিক্ষার্থীরা। তবে সার্বিক পরিস্থিতি বিবেচনা করেই রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) বন্ধ ঘোষণা হবে। একুশে টিভি অনলাইনকে দেয়া সাক্ষাতকারে এমন কথা জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও ভারপ্রাপ্ত ছাত্র উপদেষ্টা প্রফেসর ড. লুৎফর রহমান।

ক্যাম্পাস বন্ধ হওয়ার বিষয়ে প্রফেসর লুৎফর রহমান বলেন, শিক্ষার্থীদের সকল দায়- দায়িত্ব বিশ্ববিদ্যালয় প্রশাসনের। আমরা চাইনা শিক্ষার্থীদের কোন ক্ষতি হোক। তবে এ মুহূর্তে ক্যাম্পাস বন্ধ করলে শিক্ষার্থীদের পড়াশোনার প্রচন্ড ব্যাঘাত ঘটবে সেজন্য আপাতত ক্যাম্পাস বন্ধ হচ্ছেনা। তাছাড়া দেশে এমন পরিস্থিতি তৈরি হয়নি এখনই ক্যাম্পাস বন্ধ ঘোষণা করতে হবে। তবে সরকার কিংবা শিক্ষা মন্ত্রনালয় থেকে নির্দেশনা  আসলে বিশ্ববিদ্যালয় প্রশাসন  ক্যাম্পাস বন্ধ ঘোষণা করবে।

শিক্ষার্থীদের সচেতনতা বৃদ্ধি নিয়ে প্রক্টর বলেন, করোনা ভাইরাস রোধে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের পক্ষ থেকে বেশ কিছু পদক্ষেপ নেয়া হয়েছে।  ক্যাম্পাসে করোনা ভাইরাস সচেতনতা নিয়ে আবাসিক হলের প্রাধ্যক্ষদের সাথে মতবিনিময় সভা হয়েছে। করোনা ভাইরাস প্রতিরোধের উপায় ও সাবধানতা বৃদ্ধির লক্ষ্যে হলগুলোতে ইতিমধ্যে লিফলেট বিতরণ করা হচ্ছে। তাছাড়া গণরুম গুলো থেকে ছাত্র-ছাত্রীদের অন্য জায়গায় সড়িয়ে নেয়ার পাশাপাশি ক্যাম্পাসে জনসমাগম ঘটে একম সকল অনুষ্ঠান না করার নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আমরা চেষ্টা করতেছি কিভাবে শিক্ষাথীর্দের মাঝে করোনার সম্পর্কে সচেতন করে তোলা যায়।

শিক্ষার্থীদের  উদ্দেশ্যে তিনি আরো  বলেন, দেশের বাহির থেকে আসা মানুষগুলো মাঝেই  করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ পাওয়া গিয়েছে। আমাদের দেশে এখনো কেও করোনায় আক্রান্ত হয়নি। সেজন্য  শিক্ষার্থীরা যাতে আতঙ্কিত না হয়ে সাবধানতা অবলম্বন করে এবং নিজেদের বেশী সচেতন হতে হবে। কোনও গুজবে কান দেয়া যাবেনা। উপর থেকে নির্দেশনা আসলে এবং সার্বিক পরিস্থিতি বিবেচনায় বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হবে।

কেআই/আরকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি