ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

সিরিয়া সংকট সমাধানে মার্কিন সেনারা ছিল অন্তরায় : রাশিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১৩, ২৭ ডিসেম্বর ২০১৮

সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারকে স্বাগত জানিয়েছে রাশিয়া। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এ সম্পর্কে বলেছেন, ‘সিরিয়ায় মার্কিন সেনার অনুপস্থিতি দেশটির সংকট সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এতদিন সিরিয়া সংকট সমাধানের পথে মার্কিন সেনারা মারাত্মক অন্তরায় হিসেবে কাজ করছিল।’
তিনি বলেন, ‘কাজেই সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার একটি ইতিবাচক পদক্ষেপ এবং মস্কোয় তাকে স্বাগত জানায়।’
রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মস্কোয় এক সংবাদ সম্মেলনে জানান, সিরিয়ার উত্তরাঞ্চল থেকে মার্কিন সেনা প্রত্যাহারের প্রক্রিয়া গভীরভাবে পর্যবেক্ষণ করছে রাশিয়া। তিনি মার্কিন সেনাদের নিয়ন্ত্রণে থাকা এলাকাকে সিরিয়ার সেনাবাহিনীর কাছে হস্তান্তর করারও আহ্বান জানান।
মারিয়া জাখারোভা বলেন, সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্ক যে সেনা অভিযান চালাচ্ছে সে ব্যাপারে মস্কোর সঙ্গে সমন্বয় করে নিয়েছে আঙ্কারা এবং খুব শিগগিরই আস্তানা শান্তি প্রক্রিয়ায় অংশগ্রহণকারী পক্ষগুলো মস্কোয় বৈঠকে মিলিত হবে।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ১৯ ডিসেম্বর সিরিয়া থেকে তার দেশের সেনা প্রত্যাহার করার নির্দেশ দেন। ২০১১ সালে সিরিয়ায় সহিংসতা চাপিয়ে দেয়ার পর দীর্ঘ প্রায় আট বছরেও প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ক্ষমতাচ্যুত করতে ব্যর্থ হওয়ার পর এ নির্দেশ দেন ট্রাম্প। মার্কিন সরকার অবশ্য ‘আইএস’ জঙ্গিদের দমনের অজুহাতে ২০১৪ সালে সিরিয়ায় সেনা পাঠিয়েছিল। তবে মার্কিন বাহিনীর অংশগ্রহণ ছাড়া রাশিয়া ও ইরানের সমর্থনে উগ্র জঙ্গিদের দমন করে সিরিয়ার সেনাবাহিনী।

সূত্র : পার্সটুডে
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি