ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

সুবিধাবঞ্চিত শিশুদের ভালোবাসা দিলেন চবি শিক্ষার্থীরা

প্রকাশিত : ১৯:০৯, ১৪ ফেব্রুয়ারি ২০১৯

আজ বিশ্ব ভালোবাসা দিবস। দিনটিকে নিয়ে মানুষের আগ্রহের শেষ নেই। এদিনে সবাই কম বেশি প্রিয়জনদের নিয়ে ব্যস্ত থাকেন। সবাই যখন প্রিয়জনের সান্নিধ্যে সময় কাটাচ্ছে ঠিক সে সময় ব্যতিক্রমী ভালোবাসার উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্যোগে গঠিত সামাজিক সংগঠন ‘পথের পাঁচালি’।

বৃহস্পতিবার দুপুরে চবির বুদ্ধিজীবী চত্বরে ‘পথের পাঁচালি’ এবং ‘লাভ ফর চিল্ড্রেন’ এ আয়োজন করেন। এর মধ্যে সমাজের সুবিধাবঞ্চিত শিক্ষা-সামগ্রী, খাবার বিতরণ, কুইজ প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রতিষ্ঠার দেড় বছরে পথশিশুদের শিক্ষা প্রদানের পাশাপাশি দিবসগুলোতে বিশেষ আয়োজন করে সংগঠনটি। তারই অংশ হিসেবে সুবিধাবঞ্চিতদের মাঝে ভালোবাসা ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে এই আয়োজন করা হয়। ৩৫ জন পথশিশু ‘পথের পাঁচালি’র তালিকাভূক্ত থাকলেও আয়োজনটিতে ছিল ৫৫ জন পথশিশু।

উক্ত আয়োজন সম্পর্কে পথের পাঁচালির সভাপতি ওবায়েদ উল্লাহ বলেন, আমরা সপ্তাহের দু’ দিন ঘণ্টাব্যাপী সুবিধাবঞ্চিতদের শিক্ষা দিয়ে থাকি। আমাদের সাময়িক লক্ষ্য হচ্ছে এ বছরে তাদের শিক্ষা কেন্দ্রিক সকল ব্যয়ভার বহন করা। সামনে এটা আরও বিস্তৃত করার লক্ষ্যে জুনিয়রদেরও এতে অন্তর্ভুক্ত করা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের যেকোন শিক্ষার্থী চাইলে আমাদের সাথে যুক্ত হতে পারবেন।

উল্লেখ্য, ‘মুকুলে না ঝরে প্রস্ফুটিত হোক জ্ঞানের আলোয়’ স্লোগানকে সামনে রেখে ২০১৭ সালের মে মাস থেকে সামাজিক কার্যক্রম শুরু করে পথের পাঁচালি। বাংলা বিভাগে ২০১৫-১৬ শিক্ষাবর্ষে অধ্যয়নরত ১৫ জন সদস্য এর কার্যক্রম পরিচালনা করে আসছে। সপ্তাহের শুক্রবার ও শনিবার বিকাল চারটা থেকে ঘণ্টাব্যাপী পথশিশুদের শিক্ষা দিয়ে থাকে তারা। তাদের শিক্ষা সামগ্রীর ব্যয়ভার বহনে সংগঠনের সদস্যরা নিজ থেকে চাঁদা দিয়ে থাকে। এছাড়াও বিশেষ আয়োজনে সমাজের গুণিব্যক্তিদের সহযোগিতা নেওয়া হয়।

কেআই/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি