ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

সুস্থ হলেই ককপিটে ফিরবেন অভিনন্দন: বায়ু সেনাপ্রধান

প্রকাশিত : ১৮:৪৭, ৪ মার্চ ২০১৯

বায়ু সেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের মেরুদণ্ডে চোট রয়েছে। চিড় ধরেছে পাঁজরের হাড়েও। সেই অসুস্থতা কাটিয়ে উঠলেই কাজে যোগ দেবেন তিনি। বায়ু সেনাপ্রধান এয়ার চিফ মার্শাল বীরেন্দ্র সিংহ ধানোয়া এ তথ্য জানিয়েছেন।
পাকিস্তানে বিমান হানার পর এই প্রথম সাংবাদিক বৈঠক করল ভারতীয় বায়ু সেনা। তবে বায়ু সেনার অভিযানে পাকিস্তানে হতাহতের সংখ্যা নিয়ে মন্তব্য করতে চাননি বায়ু সেনা প্রধান।

প্রায় ৫৮ ঘণ্টা পাক সেনার কব্জায় থাকার পর শুক্রবার রাতে দেশে ফেরেন অভিনন্দন। তার পর থেকেই দিল্লিতে সেনাবাহিনীর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন উইং কমান্ডার। সেখানে তার চিকিৎসা এবং শারীরিক পরীক্ষা-নিরীক্ষা চলছে। রোববারই চিকিৎসকরা জানিয়েছেন, পাকিস্তান তার শরীরে কোনও আড়ি পাতার যন্ত্র ঢুকিয়ে দিতে পারেনি। তবে তার মেরুদণ্ডের নীচের অংশে আঘাত ধরা পড়েছে। চোট রয়েছে পাঁজরের হাড়েও। হাসপাতাল কর্তৃপক্ষ এও জানায়, আরও অন্তত ১০ দিন চিকিৎসা এবং শারীরিক পরীক্ষার জন্য হাসপাতালে ভর্তি থাকতে হবে তাকে। ফলে অন্তত এই ১০ দিনের আগে অভিনন্দন কাজে যোগ দিতে পারবেন না।

এই পরিস্থিতিতে সোমবার সাংবাদিক বৈঠক করেন বায়ু সেনাপ্রধান। সেখানেই অভিনন্দন কবে কাজে যোগ দিতে পারবেন, সেই প্রশ্ন করেন সাংবাদিকরা। ধানোয়া বলেন, ‘‘আপাতত হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। তিনি কবে ফের ককপিটে বসতে পারবেন, সেই বিষয়টি নির্ভর করছে তাঁর শারীরিক সুস্থতার উপর। চিকিৎসকরা তাঁকে ‘ফিট’ ঘোষণা করলেই ফের কাজে যোগ দেবেন।’’

গত ২৭ ফেব্রুয়ারি ভারতের আকাশ সীমা লঙ্ঘন করে ভারতে হামলা চালায় পাক বায়ুসেনা। মিগ-২১ বাইসন যুদ্ধবিমানে পাল্টা প্রতিরোধ করেন ভারতীয় বায়ু সেনার উইং কমান্ডার অভিনন্দন। পাকিস্তানের একটি এফ-১৬ যুদ্ধবিমান ধ্বংস করার পর নিজের বিমানও ধ্বংস হয়ে যায়। তবে তার আগেই বিমান থেকে ‘ইজেক্ট’ করে অর্থাৎ চলন্ত বিমান থেকে বেরিয়ে পাক অধিকৃত কাশ্মীরের মাটিতে নামতে সক্ষম হন অভিনন্দন। তার পরই পাক সেনার হাতে বন্দি হন। তবে তার আগে তাঁকে পাক অধিকৃত কাশ্মীরের জনতা মারধর করে। সেই মারধর এবং ‘ইজেক্ট’ এর এবং মারধরের জেরেই চোট পান অভিনন্দন।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি