ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

সেই অপমানের মোক্ষম জবাব দিল পাকিস্তান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৩৭, ২৬ অক্টোবর ২০২১ | আপডেট: ২৩:৫৯, ২৬ অক্টোবর ২০২১

২০ বলে ২৭ রানের ইনিংস খেলার পথে বুড়ো শোয়েব মালিক

২০ বলে ২৭ রানের ইনিংস খেলার পথে বুড়ো শোয়েব মালিক

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে ভারতকে বড় ব্যবধানে হারানোর পর এবার নিউজিল্যান্ডের মুখোমুখি পাকিস্তান। শারজায় অনুষ্ঠিত এ ম্যাচে টস জিতে ফের আগে বোলিং নিয়ে নিউজিল্যান্ডকে ১৩৪ রানেই আটকে দিয়ে পাঁচ উইকেটের জয়ে অপমানের জবাব দিল রউফ-রিজওয়ানরা।

এর আগে ভারতকে ১৫১ রানে থামিয়ে দিয়ে ১০ উইকেটে জিতেছিল বাবর আজম বাহিনী। এদিন অবশ্য সেই সুযোগটা পায়নি পাকিস্তান। কিউই বোলারদের আঁটোসাঁটো বোলিংয়ে প্রথম পাঁচ ওভারে দেখেশুনে খেলে ২৮ রান তুললেও পাওয়ার-প্লের প্রথম ওভারেই অধিনায়ক বাবর আজমকে হারায় দলটি। এরপর নিয়মিত বিরতিতে একে একে ফখর জামান (১১), মোহাম্মদ হাফিজ (১১) আউট হয়ে ফিরলে খেই হারিয়ে ফেলেন দলের কী ব্যাটার মোহাম্মদ রিজওয়ানও।

আগের ম্যাচে ব্যাটে ঝড় তুলে ফিফটি হাঁকানো এই ওপেনার এদিন আউট হন ৩৪ বলে ৩৩ করে, পাঁচটি চারের সাহায্যে। এরপর ইমাদ ওয়াসিমও তাঁর পথ ধরলে ৮৭ রানেই পঞ্চম উইকেট হারিয়ে হারের শঙ্কায় পড়ে পাকিস্তান। তবে বুড়ো হাড়ের ঝলক দেখানো শোয়েব মালিক ও আসিফ আলীর মারকুটে জুটিতে সব শঙ্কাকে উড়িয়ে দিয়ে ৮ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় পাকিস্তান। 

মাত্র ২৩ বলে ৪৮ রানের টোর্ণেডো জুটি গড়েন এই দুই ব্যাটার। দুজনেই অপরাজিত থাকেন সমান ২৭ রানের ইনিংস খেলে, বুড়ো মালিক ২০টি বল খরচ করলেও আসিফ খেলেন মাত্র ১২টি। যাতে ৮ বল হাতে রেখে পাঁচ উইকেটের জয়ে কিউইদের সেই অপমানের কঠিন জবাবই দিল বাবর আজম বাহিনী। উল্লেখ্য, চলতি বছরেই পাকিস্তান গিয়ে না খেলেই ফিরে যায় কিউরা।

এদিকে, ভারতের বিপক্ষে আগের ম্যাচের মতো এদিনও আগে বোলিং করে প্রতিপক্ষকে অল্প রানের মধ্যে বেঁধে ফেলার কাজটি ভালোভাবেই পালন করে পাকিস্তানি বোলাররা। আগের ম্যাচের সেরা খেলোয়াড় শাহিন শাহ আফ্রিদি এদিনও নিজের কারিশমা দেখান যথারীতি। নিজের কোটা পূরণ করে একটি মেডেনসহ একটি উইকেট তুলে নিতে পারলেও রান দেন মাত্র ২১টি।

তবে এদিন নিউজিল্যান্ডকে সামনে পেয়ে যেন জ্বলে ওঠেন আরেক পেসার হারিস রউফ। ২২ রানে ৪টি উইকেট নিয়ে করেন ক্যারিয়ার সেরা বোলিং, হন ম্যাচ সেরাও। এছাড়া একটি করে উইকেট লাভ করেন দুই স্পিনার ইমাদ ওয়াসিম ও মোহাম্মদ হাফিজ। যাতে নির্ধারিত ওভারে ৮ উইকেট হারিয়ে ১৩৪ রানের বেশি তুলতে পারেনি কেন উইলিয়ামসের দল।

কিউইদের পক্ষে এদিন যৌথভাবে সর্বোচ্চ ২৭ রান করে আসে ডেভন কনওয়ে ও ওপেনার ড্যারিল মিচেল। এছাড়া ২৫ রান আসে অধিনায়ক কেন উইলিয়ামসনের ব্যাট থেকে। আর ১৭ রান করেন আরেক ওপেনার মার্টিন গাপ্টিল।

পাকিস্তান এবার নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে ১০ উইকেটের বিশাল জয় দিয়ে। অন্যদিকে এই আসরে এটিই ছিল প্রথম ম্যাচ নিউজিল্যান্ডের। দলটির পক্ষে এদিন দুটি উইকেট নেন লেগ স্পিনার ইশ সোধি, এছাড়া একটি করে উইকেট লাভ করেন মিচেল স্যান্টনার, টিম সাউদি ও ট্রেন্ট বোল্ট। তবে তা ১৩৪ রান ডিফেন্ড করার জন্য যথেষ্ট প্রমাণ করেনি।

এদিকে, এটি সহ টানা দুই দলে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ-২ এর শীর্ষে উঠে বসেছে বাবর আজম বাহিনী। আর এক জয়ে দুই নম্বরে আফগানিস্তান।অন্যদিকে, একটি করে হারে যথাক্রমে তিন, চার ও পাঁচে নিউজিল্যান্ড, ভারত ও স্কটল্যান্ড।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি