ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

‘সেঞ্চুরির’ দ্বারপ্রান্তে বাংলাদেশ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪০, ২৭ জুন ২০২২ | আপডেট: ১৪:৪৪, ২৭ জুন ২০২২

টিম বাংলাদেশ

টিম বাংলাদেশ

দীর্ঘ ২২ বছর হয়ে গেলেও বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে টেস্ট খেলার মানসিকতা, স্কিল ও টেম্পারমেন্টের অভাব সুস্পষ্ট। তাই দেশে হোক কিংবা বিদেশে, সাদা পোশাকে টাইগারদের সংগ্রাম ও ব্যর্থতার গল্প ক্রমেই দীর্ঘায়িত হচ্ছে। দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কার পর এবার ক্যারিবীয়দের বিপক্ষেও সিরিজ হারের নিয়তি সঙ্গী হচ্ছে বাংলাদেশের। সেইসঙ্গে দরজায় কড়া নাড়ছে পরাজয়ের সেঞ্চুরিও।

উইন্ডিজ সফরে টানা দ্বিতীয় টেস্টে চতুর্থ দিনেই লড়াই থেমে যাচ্ছে টাইগারদের। ম্যাচের যা পরিস্থিতি, তাতে সেন্ট লুসিয়া টেস্ট শেষ হয়ে যাওয়ার কথা আজই (সোমবার)। আর তেমনটা হলে এদিনই টেস্ট ক্রিকেটে ১৩৪ ম্যাচের মধ্যে পরাজয়ের সেঞ্চুরি পূর্ণ হবে বাংলাদেশ দলের। 

এর আগের ১৩৩ ম্যাচে ৯৯টি হার হজম করেছে টাইগাররা। সোমবার ড্যারেন স্যামি ক্রিকেট স্টেডিয়ামে তাই শততম টেস্ট হারের দুয়ারে দাঁড়িয়ে সাকিব আল হাসানের দল। হতে পারে ইনিংস পরাজয়ও।

রোববার ম্যাচের তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ১৩২ রান। এখনও ৪২ রানে পিছিয়ে আছে সফরকারীরা। ইনিংস ব্যবধানে হার এড়াতে তাই এই রানগুলোই দরকার। স্বীকৃত ব্যাটারদের কেউই নেই উইকেটে। নুরুল হাসান সোহান ১৬ ও মেহেদি হাসান মিরাজ শূন্য রানে অপরাজিত আছেন।

তৃতীয় দিনের শেষ সেশনে তিন উইকেট হারিয়েছে বাংলাদেশ। লিটন দাস, নাজমুল হোসাইন শান্ত ও সাকিব আল হাসান আউট হয়েছেন। লিটন ১৯, শান্ত ৪২ ও অধিনায়ক ১৬ রান করেন। উইন্ডিজদের পক্ষে কিমার রোচ ৩টি, আলজারি জোসেফ ২টি ও জেইডেন সিলস ১টি করে উইকেট নেন।

নুরুল হাসান সোহন ও মেহেদি হাসানের লড়াইয়ে ইনিংস হার এড়ানো যাবে কি-না, সেটা বলা কঠিন। টেল-এন্ডার হিসেবে আছেন তিন পেস বোলার। তাদের ব্যাটে চড়ে ইনিংস হার এড়াতে পারলেও ম্যাচটা যে বাঁচাতে পারছে না বাংলাদেশ দল! 

কেননা, পিছিয়ে থাকা ৪২ রান পূরণ করে লিড দিয়ে সেই রান ডিফেন্ড করা বাস্তবেই দুঃস্বপ্নের মতো সোহান-মিরাজদের জন্য। যদিও ক্রিকেট চরম অনিশ্চয়তার একটি খেলা।

এর আগে এদিন লাঞ্চের পরই প্রথম ইনিংসে ৪০৮ রানে অলআউট হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। যার ফলে ১৭৪ রানের লিড পায় ক্যারিবিয়ানরা। বাংলাদেশের হয়ে খালেদ আহমেদ ১০৬ রানে ৫ উইকেট পান। এছাড়া মিরাজ ৯১ রানে নেন ৩টি উইকেট। 

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি