ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪

সৌদি আরবে বিদেশি বিনিয়োগে ধস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩৩, ৯ জুন ২০১৮ | আপডেট: ০৯:৩৩, ৯ জুন ২০১৮

সৌদি আরবে বিদেশি বিনিয়োগে ধস নেমেছে। যুবরাজ মোহাম্মদ বিন সালমানের অর্থনৈতিক সংস্কার কর্মসূচির কারণে বিনিয়োগকারীরা দেশটি থেকে ক্রমান্বয়ে মুখ ফিরিয়ে নিচ্ছে। এতে ছয় বছরের ব্যবধানে দেশটিতে বিদেশি বিনিয়োগের পরিমাণ ৮ গুণ কমে গেছে।

জাতিসংঘের কনফারেন্স অন ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট বা আঙ্কটাড প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, দেশটিতে ২০১২ সালে সরাসরি বিদেশি বিনিয়োগের পরিমাণ ছিল এক হাজার ২২০ কোটি ডলার। ২০১৬ সালে তা কমে দাঁড়ায় ৭০০ কোটি ডলারে। আর চলতি বছর বিনিয়োগের পরিমাণ দাঁড়ায় মাত্র ১৪০ কোটি ডলার।

বিদেশি বিনিয়োগ আকর্ষণের চরম ব্যর্থতার কারণে তুলনামূলক অনেক ছোট অর্থনীতির দেশ ওমান ও জর্ডানের তুলনায় সৌদি আরব এ খাতে এখন পিছিয়ে পড়েছে। ওমানে গত বছর বিদেশি বিনিয়োগের পরিমাণ ছিল ১৯০ কোটি ডলার এবং জর্ডানে ১৭০ কোটি ডলার। পাশাপাশি আঞ্চলিক বিনিয়োগের ক্ষেত্র হিসেবে সৌদি আরব তার আকর্ষণীয় ও শীর্ষ অবস্থান ধরে রাখতে পারেনি।

সৌদি আরবে আঞ্চলিক বিনিয়োগের শতকরা ৫ দশমিক ৬ ভাগ অর্থ বিনিয়োগ হয়েছে। ২০১২ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত দেশটিতে যে বিনিয়োগ হয়েছে এটি তার এক চতুর্থাংশ। এক্ষেত্রে সংযুক্ত আরব আমিরাত অনেক ভালো অবস্থানে রয়েছে।

জানা গেছে, অর্থনৈতিক সংস্কার কর্মসূচির আওতায় বিদেশি শ্রমিক ও কোম্পানিগুলোর ওপর উঁচু মাত্রার ট্যাক্স বসিয়েছেন যুবরাজ সালমানের। ফলে একদিকে যেমন কাজের লোক কমছে এবং উৎপাদন ব্যাহত হচ্ছে, তেমনি বিপুল কর এড়াতে বিদেশি কম্পানিগুলো সৌদিতে তাদের ব্যবসা গুটিয়ে নিচ্ছে।

সূত্র: ফোর্বস
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি