ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

সৌদি ভ্রমণের অনুমতি পেল ইসরায়েলিরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১৮, ২৬ জানুয়ারি ২০২০

সৌদি ভ্রমণের অনুমতি পেল ইসরায়েলিরা

সৌদি ভ্রমণের অনুমতি পেল ইসরায়েলিরা

প্রথমবারের মতো সৌদি আরব যাওয়ার সুযোগ পাচ্ছে ইসরায়েলের নাগরিকরা। তবে শুধুমাত্র ধর্মীয় বা ব্যবসায়িক উদ্দেশ্যেই দেশটিতে ভ্রমণ করতে পারবেন তারা। রোববার (২৬ জানুয়ারি) ইসরায়েলের স্বরাষ্ট্রমন্ত্রী আরিহি দিরির বরাত দিয়ে এই খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এদিকে, এমনিতেই আরবের কোনও দেশের সঙ্গেই ভালো সম্পর্ক নেই ইসরায়েলের। তবে মধ্যপ্রাচ্যের দুই দেশ মিশর ও জর্ডানের সঙ্গে শান্তি চুক্তি রয়েছে। তাই বর্তমান সময়ে ইরানের ক্রমবর্ধমান প্রভাব ঠেকাতে অঞ্চলটির অন্যান্য দেশের সঙ্গে সখ্যতা বাড়াতে চাইছে ইহুদীবাদী রাষ্ট্রটি।

সেদিক থেকে সৌদি আরব মধ্যপ্রাচ্যের একটি গুরুত্বপূর্ণ দেশ হলেও তাদের সঙ্গে আনুষ্ঠানিক কোনও কূটনৈতিক সম্পর্ক নেই ইসরায়েলের। তবে সম্প্রতি সৌদি আরব ও ইসরায়েলের মধ্যে গোপন সহযোগিতা সম্পর্ক রয়েছে বলে দাবি করছে অনেকেই। যদিও দেশটির গণমাধ্যমে হারেৎজ বিষয়টি অস্বীকার করে নিন্দাও জানিয়েছে।

অন্যদিকে, অঞ্চলটিতে নিজের প্রভাব বিস্তার করা এবং চিরবৈরী ইরানের ক্রমবর্ধমান প্রভাব ও প্রতিপত্তি মোকাবেলায়ও চেষ্টা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। আর সেই লক্ষ্যেই তারা সৌদি আরবের সঙ্গে এক ধরনের সখ্যতা গড়ে তুলতে চাইছে।  এই সখ্যতা বর্তমানে ধীরে ধীরে এগিয়েও যাচ্ছে। আর এরই ফল হিসেবে সৌদি আরব ভ্রমণের অনুমতি পেল ইসরায়েলীরা। 

অবশ্য, এর কয়েক বছর আগেই ইহুদীদের সৌদি ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা তুলে নেয় বর্তমান সৌদি সরকার। আর এর পরই হজ চলাকালে লিফট ছিঁড়ে মারা যায় বহু হাজী।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি