ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

স্তন সুন্দর ও আর্কষণীয় করার উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৩, ২ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ১৪:১৯, ৩ সেপ্টেম্বর ২০১৮

ডা. তাসলিমা সুলতানা

ডা. তাসলিমা সুলতানা

নারীর শারীরিক সৌন্দর্যের মূলে রয়েছে তার বক্ষ যুগল। সুন্দর আকৃতির নিটোল স্তন সব মেয়েদেরই কাম্য। শুধু নারীর কাছেই নয়, আর্কষণীয় স্তন পুরুষের চোখেও যেকোনো নারীকে অনেক বেশি আবেদনময়ী করে তুলতে পারে।

কিন্তু আধুনিক কর্মব্যস্ত জীবনে নারীরা নিজের শরীরের প্রতি খুব কমই যত্ন নিতে পারে। তাই সম্মুখীন হতে হয় নানা সমস্যার। আর এতে করে শরীরের অন্যান্য অংশের মতো স্তনের আকৃতিও নষ্ট হয়ে যায়।

এসব সমস্যা থেকে মুক্তি পেতে করণীয় কি এ বিষয়ে একুশে টেলিভিশনের দর্শক ও পাঠকদের পরামর্শ দিয়েছেন শমরিতা মেডিকেল কলেজ ও হাসপাতালের এসথেটিক প্লাষ্টিক সার্জন ডা. তাসলিমা সুলতানা

একুশে টেলিভিশন অনলাইন: স্তনের সৌন্দর্য বর্ধনের কথা প্রায়ই শোনা যায়। বিষয়টি যদি একটু বুঝিয়ে বলতেন?

ডা. তাসলিমা সুলতানা: স্তনের সৌন্দর্য বর্ধন হল প্লাষ্টিক সার্জারির একটি বিষয়। এখানে স্তনের সৌন্দর্য নিয়ে কাজ করা হয়। কারো স্তন অনেক ছোট বা বড় আকার হয়ে থাকে। আবার কারো স্তন বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ঝুলে যায়। এসব স্তন সমস্যা নিয়ে কাজ করি আমরা। কিছু দিন চিকিৎসা বা সার্জারি করার মাধ্যমে স্তন আর্কষণীয় হয়ে উঠে।

একুশে টেলিভিশন অনলাইন: স্তন সৌন্দর্য বর্ধন করার ক্ষেত্রে নারীদের কোনো বয়সের সীমারেখা আছে কি না ?

ডা. তাসলিমা সুলতানা: অবশ্যই বয়সের সময় সীমা আছে। কেননা ১২-১৬ বছর বয়স হলে মেয়েদের স্তনের বৃদ্ধি ঘটে। মেয়েদের স্তনের আকার বিভিন্ন হয়। এই স্তনের পরিচর্চা ঠিকমত না করলে শিথিল হয়ে ঝুলে পরতে পারে।

কারো কারো শরীরের অনুপাতে বুক ছোট হয়, আবার কারো অল্প বয়সেই বুক বৃহদাকার হয়। ছোট বুক যেমন কোনো নারীর সৌন্দর্য বিকাশে সহায়ক হয় না, তেমনই শরীরের তুলনায় অনেক বড় বুক বড় বেমানান লাগে।

এসব কারণে তরুণীরা হরেক রকমের পোশাক পরেও সৌন্দর্যময়ী নারীরূপে নিজেকে তুলে ধরতে পারে না। তাই স্তন সঠিক রাখতে ও সৌন্দর্য্যময় করে গড়ে তুলতে প্রাত্যহিক ব্যায়াম আবশ্যক।

ব্যায়ামের সঙ্গে কিছু যত্নেরও প্রয়োজন আছে। আমরা মুলত ২৮ থেকে ৩২ বছর পর্যন্ত নারীদের স্তন সৌন্দর্য বর্ধনের কাজ করে থাকি। ৩২ বছর উপরে বয়স এমন নারীদের জন্য আলাদাভাবে চিকিৎসা দিয়ে থাকি।

একুশে টেলিভিশন অনলাইন : স্তন সৌন্দর্য বর্ধনের ক্ষেত্রে অনেক সময় সার্জারির প্রয়োজন হয়, এতে অন্য কোনো অসুবিধা দেখা দেয় কি না ?

ডা. তাসলিমা সুলতানা: স্তন সৌন্দর্য বর্ধনের জন্য অনেক সময় সার্জারি বা অপারেশনের প্রয়োজন হয়। তবে এটার কারণে শরীরের অন্য কোনো সমস্যা তৈরি করে না। কিছু সাধারণ সমস্যা দেখা দিতে পারে। যেমন-রক্ত বের হতে পারে।

কিছু দিন ব্যাথা থাকতে পারে। ক্ষত চিহৃ তৈরি হয় কিছু দিনের মধ্যে কিন্তু সেটা আর উপর  থেকে বুঝা যায় না। কিছু দিন পরে ক্ষত চিহ্নও  আর বুঝা যায়া না। সার্জারির কারণে নতুন করে কোনো সমস্যা তৈরি হয় না।

একুশে টেলিভিশন অনলাইন: স্তনের সৌন্দর্য বর্ধন কারা কারণে দাম্পত্য জীবনে কোনো সমস্যা তৈরি করে কি না?

ডা. তাসলিমা সুলতানা: স্তন ছোট বা বড় থাকার কারণে অনেক সময় অনেক মেয়েদের বিয়ে হয় না। স্তন সার্জারি বা চিকিৎসার মাধ্যমে আমরা এসব সমস্যার সমাধান করে থাকি। স্তন সৌন্দর্য বর্ধনের কারণে দ্যাম্পত্য জীবনে কোনো সমস্যা তৈরি হয় না।

অনেকের স্তন ছোট থাকার কারণে বিয়ে হয় না। আমার সেবা নেওয়ার পরে যখন আকারে বড় হয় তখন বিয়ে হয় এমনকি সুখে শান্তিতে বাস করে।

একুশে টেলিভিশন অনলাইন: বাচ্চা নেওয়ার পর অনেকের স্তন ঝুলে যায়, এদের ক্ষেত্রে আপনার পরামর্শ কি?

ডা. তাসলিমা সুলতানা: একটা দুইটা বাচ্চা নেওয়ার পর অধিকাংশ নারীর স্তন ঝুলে যায়। তাদের মধ্যে অনেকের সার্জারি করার পর এটি ঠিক হয়ে যায়।

একটা দুইটা বাচ্চা নেওয়ার পর স্তন ঝুলে যাবে এটা স্বাভাবিক। তাই একটু সর্তক হলে এ থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়া কিছু ব্যায়ামের মাধ্যমে এসব সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

একুশে টেলিভিশন অনলাইন: দুইটা স্তন যদি দুই রকম হয়, বা একটা ছোট বা বড় হয় সেক্ষেত্রে করণীয় কি?

ডা. তাসলিমা সুলতানা: এমন অবস্থা হতেই পারে। আমরা এমন সমস্যা প্রতিদিনেই সমাধান করে থাকি। আমাদের এখান থেকে কিছুদিন চিকিৎসা নিলে ঠিক হয়ে যাবে। এছাড়া একটু ছোট সার্জারি করলেই হবে পারে। আর সার্জারিতে কোনো ধরনের সমস্যা হয় না।

একুশে টিভি অনলাইন: মূল্যবান সময় দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

ডা. তাসলিমা সুলতানা: একুশে পরিবারকেও ধন্যবাদ ।

শ্রুতিলিখন : তবিবুর রহমান

ভিডিও দেখতে ক্লিক করুন

/ টিআর / এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি