ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

‘স্বেচ্ছায় ফেরত যেতে চাইলে প্রত্যাবাসন হবে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩১, ১৫ নভেম্বর ২০১৮ | আপডেট: ১৬:০১, ১৫ নভেম্বর ২০১৮

রোহিঙ্গারা স্বেচ্ছায় ফেরত যেতে চাইলে তাদের মিয়ানমারে পাঠানো হবে বলে জানিয়েছেন শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন বিষয়ক কমিশনার মো. আবুল কালাম।

আজ বৃহস্পতিবার সকালে কক্সবাজারে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। তবে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর সরকারকে জানিয়েছে, তালিকাভুক্ত ওই রোহিঙ্গাদের কেউ বর্তমান পরিস্থিতিতে রাখাইনে ফিরে যেতে রাজি নয়। ফলে সব প্রস্তুতি নেওয়ার পরও বাংলাদেশ ও মিয়ানমারের পরিকল্পনা অনুযায়ী প্রত্যাবাসন শুরুর বিষয়টি অনেকটাই অনিশ্চিত হয়ে গেল।

কমিশনার মো. আবুল কালাম বলেন, এখনই ঠিক বলা যাচ্ছে না কতজন ফেরত যাবে। আমি এখন রোহিঙ্গা ক্যাম্পে যাচ্ছি। সেখানে তাদের সঙ্গে কথা হবে। কোনও রোহিঙ্গা আগ্রহী হলে তাদের আজ বৃহস্পতিবার দুপুর ২টায় ঘুমধুম সীমান্ত দিয়ে মিয়ানমারে পাঠানো হবে।

এদিকে, সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, জাতিসংঘের শরণার্থী সংস্থা-ইউএনএইচসিআর গত মঙ্গলবার ও বুধবার ৫০টি রোহিঙ্গা পরিবারের সঙ্গে কথা বলেছে। ফেরত যাওয়ার ক্ষেত্রে তাদের নেতিবাচক মোনোভাবের কারণে গোটা প্রক্রিয়াটিই অনিশ্চয়তার মুখে পড়েছে।

গত ৩০ অক্টোবর মিয়ানমারে ফেরত যাওয়ার ব্যাপারে মনোভাব জানতে ৪৮৫টি রোহিঙ্গা পরিবারের ২ হাজার ২৬০ জনের একটি তালিকা জাতিসংঘের শরণার্থী সংস্থা-ইউএনএচসিআর-কে দেওয়া হয়। এর দুসপ্তাহ পর গত মঙ্গলবার তাদের সাক্ষাৎকার নেওয়া শুরু করে সংস্থাটি। আজও ইউএনএইচসিআর কয়েকটি পরিবারের সাক্ষাৎকার গ্রহণ করে তাদের মতামত জানতে চাইবে। ইতোমধ্যে ইউএনএইচসিআর রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত যাওয়া বিষয়ে একটি চিঠি আবুল কালামকে দিয়েছে, যা ঢাকায় পাঠানো হয়েছে।

উল্লেখ্য, গত বছরের আগস্ট মাসে মিয়ানমার সেনাবাহিনীর নৃশংসতার মুখে ৭ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসে উখিয়া-টেকনাফের একাধিক শিবিরে আশ্রয় নিয়েছে। তারও আগে একই কারণে আরও ৪ লাখ রোহিঙ্গা বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে। সব মিলে বর্তমানে ১১ লাখের অধিক রোহিঙ্গার বসবাস উখিয়া-টেকনাফে। মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে ধর্ষণ, হত্যা ও নানাভাবে নির্যাতনের অভিযোগ রয়েছে।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি