ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

হংকংয়ে কার্ডিনালকে গ্রেপ্তারে চীনের ‘নিরাপত্তা আইন’ নিয়ে ক্ষোভ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩১, ১৩ মে ২০২২

৯০ বছর বয়সী কার্ডিনাল জোসেফ জেন।

৯০ বছর বয়সী কার্ডিনাল জোসেফ জেন।

জাতীয় নিরাপত্তা আইনের অধীনে ৯০ বছর বয়সী একজন ক্যাথলিক কার্ডিনালকে গ্রেপ্তার করেছে হংকং। বিদেশী বাহিনীর সঙ্গে আঁতাতের অভিযোগে গত বুধবার তাকে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছে বার্তাসংস্থা এনএনআই। 

জানা গেছে- গ্রেপ্তার হওয়া ওই কার্ডিনাল চীনের কমিউনিস্ট পার্টির একজন তীব্র সমালোচক।

জেনকে গ্রেপ্তারের পর হোয়াইট হাউজের ডেপুটি প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়েরও এয়ার ফোর্স ওয়ানে থাকা সাংবাদিকদের বলেন, 'আমরা কার্ডিনাল জোসেফ জেনের মতো অন্যায়ভাবে আটক ও অভিযুক্তদের অবিলম্বে মুক্তি দেওয়ার জন্য চীনের প্রতি আহ্বান জানাচ্ছি।'

অন্যদিকে ভ্যাটিকানের মুখপাত্র মাত্তেও ব্রুনি এক বিবৃতিতে বলেছেন, 'আমরা হলি সি কার্ডিনাল জেনকে গ্রেপ্তারের খবরে উদ্বিগ্ন। পরিস্থিতি কোন দিকে যাচ্ছে, সে ব্যাপারে আমরা নজর রাখবো।'

কার্ডিনাল জেনকে গ্রেপ্তার ও হংকয়ের জন্য চীন কর্তৃক প্রণীত জাতীয় নিরাপত্তা আইনের বিরুদ্ধে বিশ্বব্যাপী নিন্দার ঝড় ওঠে। পরে আন্তর্জাতিক সমালোচনার মুখে ওই কার্ডিনালকে জামিনে মুক্তি দেয় চীনা প্রশাসন।

উল্লেখ্য, ২০১৯ সালে প্রায় ১০ লাখেরও বেশি হংকংবাসী একটি গণবিক্ষোভ করেন। যেখান হংকং থেকে চীনের মূল ভূখণ্ডে বন্দী হস্তান্তরের সিদ্ধান্ত বাতিল, পূর্ণ গণতন্ত্র, অঞ্চলটির শাসকদের জবাবদিহিতা নিশ্চিতের দাবি জানানো হয়। পরে এই বিক্ষোভ-আন্দোলোন অনেক দীর্ঘায়িত হয়। আর এর জেরে ২০২০ সালের ৩০ জুন হংকংয়ের জন্য 'জাতীয় নিরাপত্তা আইন' নামে নতুন একটি আইন পাশ করে বেইজিং।

ওই আইনে বিচ্ছিন্নতাবাদ, কেন্দ্রীয় সরকার পতন, সন্ত্রাসবাদ ও জাতীয় নিরাপত্তা বিপন্ন করতে বিদেশি বাহিনীর সঙ্গে যোগসাজশে করা যেকোনো কাজকে শাস্তিমূলক অপরাধ হিসেবে গণ্য করা হয়েছে। আর এ ধরনের অপরাধের সর্বোচ্চ শাস্তি হিসেবে যাবজ্জীবন কারাদণ্ড নির্ধারণ করে চীনের কমিউনিস্ট সরকার।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি