ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

হাঁটু গেড়ে না বসায় শাস্তির মুখে ডি কক!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪২, ২৬ অক্টোবর ২০২১ | আপডেট: ২৩:৫০, ২৬ অক্টোবর ২০২১

কুইন্টন ডি কক

কুইন্টন ডি কক

চলতি বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে অনুপস্থিত থাকলেও প্রথম ম্যাচে মাঠে দেখা যায় কুইন্টন ডি কককে। যে ম্যাচ শুরুর আগে বর্ণবিদ্বেষের বিরুদ্ধে হাঁটু গেড়ে বসে প্রতিবাদ জানায় দলের সবাই, তবে তাতে ডি'ককের সামিল না হওয়ার বিষয়টি মোটেও ভালোভাবে দেখেনি দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড (সিএসএ)। এমনকী এর জন্য তিনি যে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচে খেলতেই রাজি হননি, সেটা নিয়েও চটেছে বোর্ড। 

এক বিজ্ঞপ্তি জারি করে তাঁরা সে কথা স্পষ্ট করেও বলে দিয়েছে সিএসএ। তবে কি কুইন্টন ডি'ককের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে চলেছে ক্রিকেট বোর্ড! কী ব্যবস্থা নিতে চলেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড? 

সেই বিজ্ঞপ্তিতে পরিষ্কারভাবে লেখা রয়েছে, ‘বর্ণবিদ্বেষের বিরুদ্ধে সব ম্যাচের আগে হাঁটু গেড়ে প্রতিবাদ জানানোর সিদ্ধান্তটা সোমবারই (২৫ অক্টোবর) নিয়েছিল ক্রিকেট সাউথ আফ্রিকা। খেলোয়াড়দের পছন্দ, স্বাধীনতাসহ সমস্ত প্রাসঙ্গিক বিষয় বিবেচনা করার পরেই বোর্ড স্পষ্ট করে জানিয়েছিল যে, দলের সব খেলোয়াড়দের বর্ণবিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে হবে।’ আর সেটা এড়াতেই নাকি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলতে রাজি হননি ডি'কক!

সিএসএ-র তরফে স্পষ্ট জানিয়ে দেয়া হয়েছে, কুইন্টন ডি'ককের বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার আগে ম্যানেজমেন্টের পুরো রিপোর্টের জন্য তারা অপেক্ষা করছে। আর সেই পদক্ষেপ যে খুব সহজ হবে না, সেটা বোর্ডের বিজ্ঞপ্তিতে পরিষ্কার।

ক্যারিবীয়দের বিপক্ষে বিশ্বকাপের সুপার টুয়েলভের গুরুত্বপূর্ণ ম্যাচ থেকে কুইন্টন ডি'কক ব্যক্তিগত কারণ দেখিয়ে নিজেকে সরিয়ে নেন। আর এটা জানার পরেই তীব্র বিতর্ক শুরু হয়ে যায়। সবারই ধারণা, এর পিছনে রয়েছে ব্ল্যাক লাইভস ম্যাটার মুভমেন্ট বা বর্ণবিদ্বেষের বিরুদ্ধে আন্দোলন নিয়ে প্রোটিয়া উইকেটকিপারের ব্যক্তিগত অবস্থান। আর সেই ধারণাই যে ঠিক, সেটা ক্রিকেট সাউথ আফ্রিকার বিজ্ঞপ্তিতেই পরিষ্কার।

আসলে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার দলের সব ক্রিকেটারই হাঁটু গেড়ে বসে বর্ণবৈষম্যের বিরুদ্ধে কিন্তু বার্তা দেননি। অনেকেই দাঁড়িয়েছিলেন, যাঁদের মধ্যে অন্যতম হলেন ডি'কক। পরে ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের আগে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের তরফে জাতীয় দলের কাছে নির্দেশ আসে, দলের সব ক্রিকেটারকে হাঁটু মুড়ে বসতে হবে। বোর্ডের এই নির্দেশের জন্যই কি ডি'কক মাঠে নামেননি না বলেই দাবি করা হচ্ছে।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি