ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

হাবিপ্রবিতে পিএইচডি সেমিনার অনুষ্ঠিত

হাবিপ্রবি প্রতিনিধি

প্রকাশিত : ২৩:৪৮, ১৮ জানুয়ারি ২০২২

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) আইআরটি সেমিনার কক্ষে সুগন্ধি চালের জিনোটাইপ উন্নয়ন “Development of Aromatic Fine Rice (Oryza sativa L.) Genotypes for Bangladesh” শীর্ষক পিএইচডি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

আজ সকাল ১১টায় জেনেটিক্স অ্যান্ড প্ল্যান্ট ব্রিডিং বিভাগের আয়োজনে উক্ত সেমিনারটি অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাবিপ্রবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম কামরুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার। 

আরও উপস্থিত ছিলেন উক্ত গবেষণা কার্যক্রমের সুপারভাইজার প্রফেসর ড. ভবেন্দ্র কুমার বিশ্বাস, পরীক্ষা কমিটির সদস্য বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইন্সটিটিউট এর সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো. জাহেদুল ইসলাম সরকার, পরীক্ষা কমিটির সদস্য শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক্স অ্যান্ড প্ল্যান্ট ব্রিডিং বিভাগের প্রফেসর ড. জামিলুর রহমান, হাবিপ্রবির জেনেটিক্স অ্যান্ড প্ল্যান্ট ব্রিডিং বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. আরিফুজ্জামান, পিএইচডি ফেলো মো মোজাফফর হোসেন (উপ-পরিচালক,বিএডিসি), কৃষি অনুষদের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানসহ, অন্যান্য শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীবৃন্দ।

সেমিনারে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম কামরুজ্জামান বলেন, কৃষির বিকাশের কথা চিন্তা করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষিবিদদের প্রথম শ্রেণীর মর্যাদা দিয়ে গেছেন। তারই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষির উন্নয়নে কৃষি এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলো স্থাপন করেছেন। 

বিশ্ববিদ্যালয়ের প্রধান কাজ গবেষণা উল্লেখ করে তিনি আরও বলেন, কৃষি, কৃষক ও দেশের উন্নয়নে গবেষণার বিকল্প নেই। আমাদের সকলের উচিৎ গবেষণায় মনোনিবেশ করা। এক্ষেত্রে হাবিপ্রবির জেনেটিক্স অ্যান্ড প্ল্যান্ট ব্রিডিং বিভাগ ভালো ভূমিকা রাখছে। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে গবেষণার জন্য করণীয় সব কিছু করা হবে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন উদ্ভাবনগুলো কৃষকদের মাঝে ছড়িয়ে দেয়ার জন্য আউটরিচ সেন্টার চালুর পাশাপাশি উন্নত গবেষণার জন্য একটি বায়োমলিকুলার ল্যাব চালুর কথাও জানান তিনি।
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি