ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

১৩ বছর পর দেশের মাটিতে টেস্ট জিতল পাকিস্তান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪০, ২৩ ডিসেম্বর ২০১৯ | আপডেট: ১৪:৪২, ২৩ ডিসেম্বর ২০১৯

করাচির মাঠে শ্রীলঙ্কাকে ২৬৩ রানের বিশাল ব্যবধানে হারিয়ে টেস্ট সিরিজ জিতে নেয় পাকিস্তান। আজ ম্যাচের পঞ্চম দিন মাত্র
তিন ওভারের মধ্যে শ্রীলঙ্কার শেষ তিনটি উইকেট ফেলে সহজ জয় পায় স্বাগতিকরা। যার ফলে এক যুগের বেশি সময় পর নিজেদের মাটিতে টেস্ট জিতল তারা। যদিও দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টটি ড্র হয়েছিল। এর আগে ২০০৬ সালে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ জিতেছিল পাকিস্তান।

রোববার চতুর্থ দিনের খেলা শেষে জয়ের আভাস পেয়েছিল আজহার আলীরা। জয় থেকে মাত্র ৩ উইকেট দূরে ছিল তারা। গতকালের শেষ বলে উইকেট নেওয়া ১৬ বছর বয়সী পেসার নাসিম শাহ আজ সোমবার প্রথম বলেই আঘাত হানেন। তিনি ফিরিয়ে দেন এম্বুলডেনিয়াকে। পরের ওভারে উইকেট নেন ইয়াসির শাহ। সেঞ্চুরি করা ওসাদা ফার্নান্দোকে (১০২) বিদায় করেন তিনি। দিনের তৃতীয় ওভারে এলবিডব্লিউর ফাঁদে ফেলে বিশ্ব ফার্নান্দোকে আউট করেন নাসিম।

রোববারের তিন উইকেটের সঙ্গে আজ আরও দুটি যোগ করেন নাসিম। দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট নিলেও  প্রথম ইনিংসে উইকেটহীন ছিলেন তিনি। পাঁচ উইকেট নেওয়ার কারণে আবিদ আলীর সঙ্গে প্লেয়ার অব দ্য ম্যাচের দাবিদার হয়ে উঠেন নাসিম তবে শেষ পর্যন্ত আবিদ আলীর কাছে ধরা দেয় প্লেয়ার অব দ্য ম্যাচ ও প্লেয়ার অব দ্য সিরিজের পুরস্কার।

পাকিস্তান প্রথম ইনিংসে ১৯১ রান করার পর দ্বিতীয় ইনিংসে চার সেঞ্চুরিতে ৫৫৫ রানে ইনিংস ঘোষণা করে। প্রথম ইনিংসে ২৭১ রান করে অলআউট হওয়া শ্রীলঙ্কা দ্বিতীয় ইনিংসে গুটিয়ে যায় ২১২ রানে। দ্বিতীয় ইনিংসের এই স্কোরের মধ্যে ওসাদা ফার্নান্দোর ব্যাট থেকে আসে ১০২ রান। রোববার টেস্ট ক্যারিয়ারে নিজের প্রথম সেঞ্চুরি পূর্ণ করে অপরাজিত থাকলেও সোমবার কোনো রান যোগ না করেই ইয়াসির শাহর বলে আউট হন ফার্নান্দো।

রোববার লাঞ্চ বিরতিতে ৩ উইকেটে ৫৫৫ রানে নিজেদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করে পাকিস্তান। এই রানের মধ্যে টপ অর্ডারের চারজন ব্যাটসম্যানের সেঞ্চুরি রয়েছে। যা টেস্ট ইতিহাসে দ্বিতীয়বার ঘটলো। দুই ওপেনার আবিদ আলি ১৭৪ ও শান মাসুদ ১৩৫ রানের ইনিংস খেলেন। তাদের পর আজহার আলী ১১৮ করে ফিরলেও বাবর আজম থাকেন ১০০ রানে অপরাজিত।

এর আগে ঢাকায় ২০০৭ সালে বাংলাদেশের বিপক্ষে ভারতের টপঅর্ডার চার ব্যাটসম্যান সেঞ্চুরি করেছিল।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি